বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

স্বাস্থ্য অধিদপ্তরকে জরুরি চিকিৎসাসামগ্রী দিল রেড ক্রিসেন্ট

নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্য অধিদপ্তরকে জরুরি চিকিৎসাসামগ্রী দিল রেড ক্রিসেন্ট

ডেঙ্গু, কলেরা এবং কভিডসহ বিভিন্ন সংক্রামক রোগ মোকাবিলায় স্বাস্থ্য অধিদপ্তরকে চিকিৎসাসামগ্রী দিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস)। জাপান সরকার, এশিয়া-ইউরোপ ফাউন্ডেশনের (এএসইএফ) অর্থায়নে এ উদ্যোগ নেওয়া হয়েছে। গতকাল বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. নাজমুল হোসেনের কাছে এসব চিকিৎসাসামগ্রী হস্তান্তর করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, বিডিআরসিএসের মহাসচিব ড. কবির মো. আশরাফ আলম, আইএফআরসির এশিয়া প্যাসিফিক আঞ্চলিক পরিচালক আলেকজান্ডার ম্যাথিউসহ আরও অনেকে।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেন, সাম্প্রতিক বন্যা বাংলাদেশের মানুষের ওপর দীর্ঘস্থায়ী প্রভাব ফেলবে। আমি আশা করি, এ প্রকল্প বাংলাদেশ সরকার এবং স্বাস্থ্য অধিদপ্তরকে দুর্যোগ ও সংক্রামক রোগ মোকাবিলার প্রস্তুতি গ্রহণে সহায়তা অব্যাহত রাখবে। জাপান এ পরিস্থিতির উন্নয়নে এবং বাংলাদেশিদের স্বাস্থ্য ও কল্যাণে সহায়তা অব্যাহত রাখবে, যা ১৯৭০ সালের পর থেকে চলমান রয়েছে। এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. নাজমুল হোসেন বলেন, চলতি বছরের শুরুতে বিডিআরসিএস ভিটিএমসহ ৭ হাজার ৫০০ কভিড-১৯ আরটি-পিসিআর কিট এবং ১০ হাজার র‌্যাপিড অ্যান্টিজেন কিট সরবরাহ করেছে, যা আমাদের করোনা শনাক্তকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এ ছাড়াও সাম্প্রতিক দক্ষিণ-পূর্বাঞ্চলের আকস্মিক বন্যায় বিডিআরসিএস স্বাস্থ্য অধিদপ্তরের অনুরোধে দ্রুত সাড়া প্রদান করে ৫০ হাজার বোতল কলেরা স্যালাইন সরবরাহ করে, যার মধ্যে ২০ হাজার বোতল ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর ও কুমিল্লাসহ সবচেয়ে ক্ষতিগ্রস্ত জেলাগুলোতে আমরা পাঠাতে সক্ষম হয়েছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর