সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

দরিদ্র দেশগুলোতে রেয়াতি অর্থায়ন কমেছে

বহুপক্ষীয় উন্নয়ন অর্থায়ন প্রতিবেদনের তথ্য

নিজস্ব প্রতিবেদক

বহুপক্ষীয় উন্নয়ন অর্থায়ন প্রতিবেদন-২০২৪ এ বলা হয়েছে, দরিদ্র দেশগুলোর রেয়াতি অর্থায়ন হ্রাস পেয়েছে, যা সম্ভাব্যভাবে দারিদ্র্য হ্রাস এবং ঋণ সহায়তা প্রচেষ্টাকে প্রভাবিত করছে। গতকাল এক ওয়েবিনারে এই প্রতিবেদন প্রকাশ করে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) ও অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি)। প্রতিবেদনটি আন্তর্জাতিকভাবে প্রকাশ হয় গত ৫ সেপ্টেম্বর।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী অর্থনৈতিক স্থাপত্য সংস্কার, ভূ-রাজনৈতিক পরিবর্তন, বহুপক্ষীয় উন্নয়ন পদ্ধতি গুরুত্বপূর্ণ প্রতিযোগিতার মধ্য দিয়ে যাচ্ছে। বহুপক্ষীয় উন্নয়ন ব্যবস্থা এখন উন্নয়ন সহায়তার ক্রমবর্ধমান অংশ। কারণ বিগত সাত বছরের মতো ২০২২ সালেও বহুপক্ষীয় উন্নয়ন সহায়তা কমিটিতে সদস্যদের অবদান বেড়েছে। বহুপক্ষীয় প্রবাহ ১২ শতাংশ বৃদ্ধির পাশাপাশি সরকারি উন্নয়ন সহায়তার ৬১ শতাংশ বহুপক্ষীয় চ্যানেলে প্রবাহিত হচ্ছে, যা ২০১২ সালের চেয়ে ৪৫ শতাংশ বেড়েছে। তবে সংকট মোকাবিলা করতে দীর্ঘমেয়াদি লক্ষ্যগুলোর জন্য মূল তহবিল রাখা গুরুত্বপূর্ণ।

 নিদিষ্ট তহবিল পরিবর্তনের সঙ্গে প্রকৃত অবদান ২০১০-২০১২ সালে ৬৯ শতাংশ থাকলেও ২০২০-২০২২ সালে ৫৮ শতাংশে নেমে এসেছে। উপরন্তু, সামগ্রিক আর্থিক বৃদ্ধি সত্ত্বেও দরিদ্র দেশগুলোর রেয়াতি অর্থায়ন হ্রাস পেয়েছে, যা সম্ভাব্যভাবে দারিদ্র্য হ্রাস এবং ঋণ সহায়তা প্রচেষ্টাকে প্রভাবিত করছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওইসিডির স্থাপত্য ও বিশ্লেষণ বিভাগের অর্থনীতিবিদ আবদুলায়ে ফ্যাব্রেগাস।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর