বুধবার, ২ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা
এম সাখাওয়াত হোসেন

পাটের ব্যাগ চালুতে অভ্যন্তরীণ ব্যবহার বাড়বে

নিজস্ব প্রতিবেদক

পাটের ব্যাগ চালুতে অভ্যন্তরীণ ব্যবহার বাড়বে

সুপারশপে পাটের ব্যাগ চালুর মাধ্যমে পাটের অভ্যন্তরীণ ব্যবহার বাড়বে বলে উল্লেখ করেছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন। তিনি বলেন, পাটের ব্যাগ কিনতে টাকা গেলেও এতে প্রান্তিক পাট কৃষকরা পাটের দাম পাবেন, তাদের উপকার হবে। গতকাল রাজধানীর গুলশানে ইউনিমার্ট সুপারশপে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আয়োজনে পলিথিনের পরিবর্তে পাটের ব্যাগ ব্যবহারে ক্রেতাদের উদ্বুদ্ধকরণ শীর্ষক কর্মসূচিতে এসব কথা বলেন অন্তর্বর্তী সরকারের এই উপদেষ্টা।

সুপারশপে পাটের ব্যাগ চালুর অন্তর্বর্তী সরকারের উদ্যোগকে যুগান্তকারী অভিহিত করে উপদেষ্টা এম সাখাওয়াত বলেন, এটা পুনরায় ব্যবহার করা যাবে। পলিথিনের ব্যাগ ব্যবহারে নদীসহ প্রাকৃতিক পরিবেশ নষ্ট হয়ে বিপজ্জনক অবস্থা তৈরি হয়েছে। একসময় পাটকে গোল্ডেন ফাইবার বলা হতো। এখন অনেকেই জানে না কীভাবে পাট চাষ করতে হয়।

এখন সময়ের সঙ্গে পাট কত বড় অর্থকরী ফসল তা জানবে। আমি মনে করি, অন্তর্বর্তী সরকারের পলিথিন বন্ধের এ যুগান্তকারী উদ্যোগকে সফল করতে সবার সহযোগিতা প্রয়োজন। আমরা সুপারশপ থেকে এ উদ্যোগ বাস্তবায়নে চালু করেছি। পণ্যে পাট মোড়কের আইন ব্যবহার করে পাটের ব্যাগ ব্যবহার নিশ্চিত করা হবে। পাটের ব্যাগের চাহিদা বাড়লে এর জোগানও বাড়বে। পরিবেশবান্ধব সোনালি ব্যাগ তৈরি করছি, আগামীতে সেটাও বাজারজাত করা হবে। এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আবদুর রউফসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর