বুধবার, ২ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

রানা প্লাজার রানার জামিন

নিজস্ব প্রতিবেদক

২০১৩ সালে সাভার বাসস্ট্যান্ডসংলগ্ন রানা প্লাজা ধসে হতাহতের ঘটনায় দায়ের হওয়া মামলায় ভবন মালিক সোহেল রানাকে ছয় মাসের জামিন দিয়েছেন হাই কোর্ট। গতকাল বিচারপতি মো. আতাউর রহমান খান ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে সোহেল রানার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সাজ্জাতুল হায়দার চৌধুরী। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মাসুদ রানা।

রানার জামিন বিষয়ে জারি করা রুল মঞ্জুর করে ২০২৩ সালের ৬ এপ্রিল বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের হাই কোর্ট বেঞ্চ তাকে জামিন দেন। পরে রাষ্ট্রপক্ষ জামিন স্থগিত চেয়ে আবেদন করেন। ওই আবেদনের শুনানি নিয়ে ৯ এপ্রিল তার জামিন ৮ মে পর্যন্ত স্থগিত করেছিলেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। একই সঙ্গে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির দিন ঠিক করেন।

পরে ওই বছরের ৮ মে আপিল বিভাগ ১০ জুলাই জামিন স্থগিত রেখে লিভ টু আপিল শুনানির জন্য দিন রাখেন। সেদিন সেই শুনানি ছয় মাসের জন্য মুলতবি করা হয়। এর ধারাবাহিকতায় চলতি বছরের ১৫ জানুয়ারি বিষয়টি শুনানির জন্য ওঠে। ওইদিন রানা প্লাজা ধসে হতাহতের ঘটনায় ভবন মালিক ও কারখানা মালিকদের নামে করা মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে বিচারিক আদালতকে নির্দেশ দেন সাবেক প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার বাসস্ট্যান্ডসংলগ্ন রানা প্লাজা (১০ তলা ভবন) ধসে নিহত হন ১ হাজার ১৩৬ জন। ঘটনার পাঁচ দিন পর ২৯ এপ্রিল ভারতে পালিয়ে যাওয়ার পথে সোহেল রানাকে যশোরের বেনাপোল থেকে গ্রেপ্তার করা হয়। হত্যা মামলায় এখন পর্যন্ত ১১ বছর হাজতবাসকালে তার বিরুদ্ধে মোট ৫৬১ জন সাক্ষীর মধ্যে ৯৩ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে। দীর্ঘদিন হাজতবাস করায় এবং মামলায় সাক্ষ্য গ্রহণ ও নিষ্পত্তি শেষ না হওয়ায় তাকে জামিন দেওয়া হয়েছে বলে সুপ্রিম কোর্টসূত্র জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর