শিরোনাম
বুধবার, ২ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা
বদিউল আলম মজুমদার

আমরা সবাই বাংলাদেশি, এক পরিবারের সদস্য

নিজস্ব প্রতিবেদক

সুশাসনের জন্য নাগরিক-সুজন সম্পাদক ও দি হাঙ্গার প্রজেক্ট-এর কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার বলেছেন, আমাদের মধ্যে নানান মত ও পথ থাকতে পারে, কিন্তু আমরা প্রথমত মানুষ। আমরা সবাই বাংলাদেশি, আমরা সবাই এক পরিবারের সদস্য। গতকাল ঢাকার সিরডাপ মিলনায়তনে ইউকেএইড ও দি হাঙ্গার প্রজেক্ট আয়োজিত ‘সম্প্রীতি সংলাপে’ তিনি এসব কথা বলেন।

সুজন সম্পাদক বলেন, গত ৫ আগস্ট এক অভূতপূর্ব গণ অভ্যুত্থানের মধ্য দিয়ে আমাদের সামনে এক নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। এখন আমরা যদি সম্প্রীতির সঙ্গে শান্তিপূর্ণভাবে বসবাস করতে পারি, ভ্রাতৃত্বের বন্ধনে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে পারি, তাহলে বাংলাদেশকে রুখে দেওয়ার সাধ্য কার।

অনুষ্ঠানে অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য মেজর (অব.) রানা মোহাম্মদ সোহেল, চার্চ অব ইংল্যান্ডের এজেন্ট অব চেঞ্জ প্রকল্প ও পলিসি অ্যাডভাইজার চার্লস রিড, ‘এজেন্ট অব চেঞ্জ : এ বাংলাদেশে ফ্রিডম অব রিলিজিওন অর বিলিফ লিডারশিপ ইনিশিয়েটিভ’-এর ড. শাহনাজ করীম।

অনুষ্ঠানে এজেন্ট অব চেঞ্জ : এ বাংলাদেশে ফ্রিডম অব রিলিজিওন অর বিলিফ লিডারশিপ ইনিশিয়েটিভ’ শীর্ষক প্রকল্পের কার্যক্রমের একটি বিবরণ তুলে ধরেন ড. শাহনাজ করীম।

সামাজিক সম্প্রীতি সুরক্ষায় ইসলামিক ফাউন্ডেশন এবং ধর্মীয় নেতৃত্বের ভূমিকা প্রসঙ্গে বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশন উপ-প্রকল্প পরিচালক মুহাম্মদ রফিক-উল ইসলাম, বাংলাদেশে ধর্মীয় স্বাধীনতা ও সম্প্রীতি : বাস্তবতা ও করণীয় প্রসঙ্গে মতবিনিময় করেন বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশন রিলিজিয়াস সেক্রেটারি স্বরূপানন্দ ভিক্ষু, দি সাউথ এশিয়া ফোরাম ফর ফ্রিডম অব রিলিজিওন অর রিলিফের বাংলাদেশ চ্যাপ্টারের বোর্ড মেম্বার শুভ্রদেব কর, রিসার্স ইনিশিয়েটিভ বাংলাদেশের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর রুহি নাজ, বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতি যুগ্ম সম্পাদক বিমল চন্দ্র চক্রবর্ত্তী।

সম্প্রীতি সুরক্ষায় তরুণদের নেতৃত্বে পরিচালিত কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময় পর্বে মতবিনিময় করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আয়েশা সিদ্দিকা, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেহরাব আহমেদ জয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সানজানা হোসেন তনিমা, কক্সবাজারের ইয়ুথ লিডার আরমান মাহমুদ, ন্যাশনাল কলেজ অব হোম ইকোনমিক্সে শিক্ষার্থী কাজী সৈয়দা সুমাইয়া নূর, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহমুদ ইরফান সাদিক রাজিন ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুক্তা বর্মণ।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ-এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার শশাঙ্ক বরণ রায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর