রবিবার, ৬ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা
উপদেষ্টা ফরিদা আখতার

ইলিশ রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে

শরীয়তপুর প্রতিনিধি

ইলিশ রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে

ইলিশ মাছকে জাতীয় সম্পদ আখ্যায়িত করে এটি রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে বলে উল্লেখ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার। তিনি বলেন, প্রজনন মৌসুমে ইলিশ মাছ মিঠা পানিতে ডিম ছাড়তে আসে। এ সময় যদি ইলিশ মাছ ধরা থেকে বিরত থাকা যায় তাহলে ইলিশের উৎপাদন কয়েক গুণ বেড়ে যাবে। গতকাল দুপুরে শরীয়তপুরের নড়িয়া উপজেলার সুরেশ্বর লঞ্চঘাটে মৎস্য অধিদপ্তরে আয়োজনে মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষে সচেতনতা সভায় এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে ফরিদা আখতার বলেন, প্রধান মৌসুমে ইলিশের নিরাপদ প্রজনন নিশ্চিত করতে আগামী ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন সারা দেশে ইলিশ আহরণ নিষিদ্ধ করা হয়েছে। এ সময় দেশব্যাপী ইলিশ পরিবহন, ক্রয়বিক্রয়, মজুদ ও বিনিময়ও নিষিদ্ধ থাকবে। আপনারা দয়া করে এ কদিন ইলিশ ধরা থেকে বিরত থাকবেন। তাহলেই আমাদের ইলিশ উৎপাদন কয়েক গুণ বেড়ে যাবে।

উপদেষ্টা আরও বলেন, ইলিশের উৎপাদনে দেশে কোনো ঘাটতি নেই। কিন্তু দাম বেশি হওয়ায় দেশের সাধারণ মানুষ ইলিশ কিনে খেতে পারে না। ইলিশের দাম কীভাবে নিয়ন্ত্রণে রাখা যায়, আমরা সে লক্ষ্যে কাজ করে যাব।

শরীয়তপুরের জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) সাদিয়া জেরিনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক মো. জিল্লুর রহমান, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. অনুরাধা ভদ্র, শরীয়তপুরের পুলিশ সুপার মো. নজরুল ইসলাম প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর