মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা
উপদেষ্টা আদিলুর রহমান

আমরা সংস্কার শুরু করে দিয়ে যাব

নিজস্ব প্রতিবেদক

অন্তর্বর্তী সরকারের গৃহায়ন ও গণপূর্ত এবং শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান বলেছেন, তরুণদের সম্পৃক্ত করে নগর উন্নয়নের পরিকল্পনা যদি নিতে চাই, তাহলে এখনই শুরু করা দরকার। ব্যাপক সংস্কারের কথা বলা হচ্ছে। আমরা যেটুকু সময় পাব, সংস্কারটা শুরু করে দিয়ে যাব। এ জন্য আমাদের মানসিকতা, মন্ত্রণালয় এবং রাজউকসহ অন্যান্য প্রতিষ্ঠানের ব্যাপক পরিবর্তন আনতে হবে। গতকাল রাজউক মিলনায়তনে বিশ্ব বসতি দিবস-২০২৪ উপলক্ষে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় আয়োজিত ‘তরুণদের সম্পৃক্ত করি, উন্নত নগর গড়ি’ শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

সভায় উপদেষ্টা আদিলুর রহমান খান বলেন, আমরা ঢাকা শহরটাকে বদলে দিতে চাই। যেদিকেই তাকাবেন, দেখবেন শহর নোংরা হয়ে আছে। ঢাকা শহরে নিঃশ্বাস নেওয়ার জন্য গাছ নেই। প্রায় সব গাছ কেটে ফেলা হয়েছে। ঢাকা শহর কংক্রিটের শহর হয়ে গেছে। এখানে গরিবের আবাসনের ব্যবস্থাও নেই।

তিনি আরও বলেন, অনেক ফ্যাসিটিলিজ ধরে রাখা হয়েছে। যেমন এই কোটা, সেই কোটা। সব কোটা উঠিয়ে কেন লটারির মাধ্যমে ঢাকা শহরে জমি দেওয়া হয় না? এই প্রশ্ন রেখে উপদেষ্টা বলেন, এই ফ্যাসিলিটিজগুলো বন্ধ করে দিতে হবে। তরুণদের এগিয়ে নিয়ে আসার পথ করে দিতে হবে। আমরা দরজা বন্ধ করে রাখি, যেন তারা আসতে না পারে। এই দরজাগুলো খুলে দিতে হবে বাংলাদেশের মানুষের জন্য, তরুণদের জন্য। আমাদের হাজার হাজার কর্মী বাংলাদেশকে বদলে দেওয়ার জন্য কাজ করছেন। তাদের পাশে দাঁড়িয়ে এই সময়টাকেই বদলে দেওয়া দরকার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. হামিদুর রহমান খান। সঞ্চালনা করেন নির্বাহী প্রকৌশলী এ জেড এম শফিউল হান্নান ও নির্বাহী প্রকৌশলী অজান্তা শুকলা।

সর্বশেষ খবর