শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

আইসিসিবিতে লিফট অ্যান্ড এলিভেটর এক্সপো

নিজস্ব প্রতিবেদক

আইসিসিবিতে লিফট অ্যান্ড এলিভেটর এক্সপো

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হয়েছে দেশি-বিদেশি লিফট, এস্কেলেটর ও এলিভেটর প্রস্তুতকারক এবং বাজারজাতকারী প্রতিষ্ঠানের অংশগ্রহণে ‘ইন্টারন্যাশনাল বেলিয়া এলিভেটর এক্সপো-২০২৪’ ও ‘গ্লোবাল লিফট অ্যান্ড এস্কেলেটর এক্সপো-২০২৪’।

গতকাল বাংলাদেশ এলিভেটর এস্কেলেটর অ্যান্ড লিফট ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন (বেলিয়া) এবং ভার্গো কমিউনিকেশনসের আয়োজনে এ দুই এক্সপো শুরু হয়। তিন দিনব্যাপী এই মেলা ১২ অক্টোবর পর্যন্ত সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা সবার জন্য খোলা থাকবে।

বাংলাদেশ লিফট এসকেলেটর অ্যান্ড এলিভেটরস ইমপোর্টার অ্যাসোসিয়েশন (বেলিয়া)-এর উদ্যোগে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় শুরু হয়েছে ‘বেলিয়া এলিভেটর এক্সপো ২০২৪’। রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’-এর সভাপতি মো. ওয়াহিদুজ্জামান গতকাল তিন দিনের এই এক্সপোর উদ্বোধন করেন। উল্লেখ্য, প্রদর্শনীতে দেশবিদেশের ৭৬টি কোম্পানির লিফট, এসকেলেটর এবং বিক্রয়-পরবর্তী বিভিন্ন যন্ত্রাংশ অংশ নিচ্ছে। এটি চলবে ১২ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। -প্রেস বিজ্ঞপ্তি

‘গ্লোবাল লিফট অ্যান্ড এস্কেলেটর এক্সপো’র উদ্বোধন করেন আয়োজক প্রতিষ্ঠান ভার্গো কমিউনিকেশনসের পরিচালক অনিতা রঘুনাথ। এ সময় তিনি বলেন, জীবনকে সহজ করতে ব্যবসাপ্রতিষ্ঠান থেকে শুরু করে বসতবাড়ির সব জায়গায় এখন প্রযুক্তির জয়জয়কার। লিফট হলো বিল্ডিংয়ের হার্ট। তাই বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশে আমরা এনেছি বিশ্বমানের সব লিফট এবং এস্কেলেটর প্রস্তুতকারক ও আমদানিকারকদের। এগুলো গ্রাহকদের পরিবর্তিত চাহিদা মেটাতে পারবে বলে আমাদের বিশ্বাস। দেশের ক্রমবর্ধমান আবাসন শিল্পে লিফট, এস্কেলেটর এবং এলিভেটরের  বিকাশের লক্ষ্যে আয়োজিত ‘গ্লোবাল লিফট অ্যান্ড এস্কেলেটর এক্সপো ২০২৪’ একটি আন্তর্জাতিক প্রদর্শনী। যেখানে চীন, জাপান, ইতালি, তুরস্ক, ফিনল্যান্ড, স্পেনসহ দেশ-বিদেশের প্রায় অর্ধশত প্রতিষ্ঠান তাদের এস্কেলেটর, এলিভেটর, লিফট এবং বিভিন্ন নিরাপত্তা সরঞ্জামাদির  প্রদর্শনী করছে। এক্সপোতে বিশ্ববিখ্যাত ফুজি ইন্টারন্যাশনাল, সিগমা, হিডোস, কোনে, হ্যান্ডক ইত্যাদি ব্র্যান্ডের লিফট ও এস্কেলেটর দেখে যাচাই করতে পারবেন দর্শনার্থীরা। অন্যদিকে ইন্টারন্যাশনাল বেলিয়া এলিভেটর এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রিহ্যাব সভাপতি মো. ওয়াহিদুজ্জামান। আরও উপস্থিত ছিলেন বেলিয়ার সভাপতি ইমদাদ-উর রহমান, সাধারণ সম্পাদক মো. শরিফুল আলম উজ্জল। মেলার সার্বিক আয়োজনে সহযোগিতা করেন বেলিয়ার সম্মানিত সদস্য ও মেলা উদযাপন কমিটির চেয়ারম্যান মো. ইয়াদুল হক। বেলিয়া আয়োজিত মেলায় প্রায় ৮০টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। বেলিয়া সভাপতি ইমদাদ-উর রহমান বলেন, ভবনে ওঠানামার নিরাপত্তা বাড়ানোর জন্য আমাদের মেম্বারদের অনেকেই ইন্টারনেট অব এলিভেটর এবং এস্কেলেটর সিস্টেম চালু করেছে। বেলিয়ার অধিকাংশ সদস্যই এখন রিজেনারেটিভ মোটর ড্রাইভের লিফট আমদানি করে থাকে যা ৫০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করে। এ ছাড়া সেন্সরভিত্তিক রিয়েল-টাইম মনিটরিং নিশ্চিতকরণের মাধ্যমে যে কোনো সমস্যা অবিলম্বে চিহ্নিত করা ও তাৎক্ষণিক সমাধান দেওয়া হয় ফলে একদিকে চলাচলের নিরাপত্তার উন্নতি করে অন্যদিকে লিফটের ত্রুটির ঝুঁকি হ্রাস করে। ইন্টারন্যাশনাল বেলিয়া এলিভেটর এক্সপো উদযাপন কমিটির চেয়ারম্যান মো. ইয়াদুল হক বলেন, লিফট ইনস্টলেশনের নিরাপত্তা বৃদ্ধি এবং মান নিশ্চিত জরুরি। লিফট কেনার আগে গ্রাহকদের ব্র্যান্ড এবং প্রোভাইডার সম্পর্কে ভালোভাবে গবেষণা করা উচিত। এজন্যই বিশ্বখ্যাত ব্র্যান্ডগুলোর সঙ্গে আমাদের ব্যবহারকারীদের পরিচয় করিয়ে দিতে বেলিয়া এলিভেটর এক্সপোর আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, এ প্রদর্শনীতে দেশ-বিদেশের মোট ৭৬টি কোম্পানি লিফট, এস্কেলেটর এবং বিক্রয়-পরবর্তী বিভিন্ন যন্ত্রাংশ নিয়ে অংশ নিচ্ছে।

সর্বশেষ খবর