শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা
কর্মশালায় বক্তারা

প্রতি চারজনে একজন উচ্চ রক্তচাপে ভুগছে

নিজস্ব প্রতিবেদক, রংপুর

প্রতি চারজনে একজন উচ্চ রক্তচাপে ভুগছে

বাংলাদেশে প্রতি চারজন প্রাপ্তবয়স্কের মধ্যে একজনের উচ্চ রক্তচাপ রয়েছে। হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সার, কিডনি রোগ, শ্বাসতন্ত্রের রোগ ও ডায়াবেটিসসহ বিভিন্ন অসংক্রামক রোগের অন্যতম প্রধান ঝুঁকি এই উচ্চ রক্তচাপ। বাংলাদেশে মোট মৃত্যু ৭০ শতাংশের জন্য অসংক্রামক রোগ দায়ী হলেও এসব রোগ মোকাবিলায় অর্থ বরাদ্দের পরিমাণ খুবই সামান্য, মোট স্বাস্থ্য বাজেটের মাত্র ৪.২ শতাংশ।

গতকাল রংপুরের আরডিআরএস কনফারেন্স রুমে ‘উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে বাংলাদেশের অগ্রগতি এবং করণীয়’ শীর্ষক এক সাংবাদিক কর্মশালায় এসব তথ্য তুলে ধরা হয়। গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটরের (জিএইচএআই) সহযোগিতায় কর্মশালাটির আয়োজন করে প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান)। কর্মশালায় রংপুর বিভাগের বিভিন্ন জেলায় কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক এবং অনলাইন মিডিয়ার ৩১ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জিএইচএআই বাংলাদেশ কান্ট্রি লিড মুহাম্মাদ রূহুল কুদ্দুস, আত্মার কেন্দ্রীয় কমিটির সদস্য ও এটিএন বাংলার রংপুর বিভাগীয় প্রতিনিধি মাহবুবুল ইসলাম এবং প্রজ্ঞার নির্বাহী পরিচালক এ বি এম জুবায়ের। কর্মশালায় বিষয়ভিত্তিক উপস্থাপনা তুলে ধরেন প্রজ্ঞার পরিচালক শাহেদুল আলম এবং কো-অর্ডিনেটর সাদিয়া গালিবা প্রভা।

সর্বশেষ খবর