২৫ মে, ২০২১ ২২:২২

অক্সিজেনের চাহিদা বাড়ায় সবচেয়ে বেশি ঝুঁকিতে ১৯ দেশ

অনলাইন ডেস্ক

অক্সিজেনের চাহিদা বাড়ায় সবচেয়ে বেশি ঝুঁকিতে ১৯ দেশ

মার্চের পর থেকে অক্সিজেন চাহিদা ন্যূনতম ২০ শতাংশ বাড়ায় বাংলাদেশ, ভারত, নেপাল, আর্জেন্টিনা, ইরান, ফিলিপাইন, মালয়েশিয়া, পাকিস্তান, কোস্টারিকা, ইকুয়েডর ও দক্ষিণ আফ্রিকাসহ সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে ১৯টি দেশ। অথচ, এসব দেশের মোট জনসংখ্যার ২০ শতাংশেরও কম নাগরিককে টিকাকরণের আওতায় আনা গেছে। 

এভরি ব্রেথ কাউন্টস কোয়ালিশন, দ্য এনজিও পাথ এবং ক্লিনটন হেলথ অ্যাক্সেস ইনিশিয়েটিভের দেওয়া তথ্য বিশ্লেষণ করে অক্সিজেন ফুরিয়ে যাওয়ার ঝুঁকিতে থাকা দেশগুলোকে চিহ্নিত করেছে লন্ডনভিত্তিক অনুসন্ধানী সাংবাদিকতার অলাভজনক সংস্থা ব্যুরো অব ইনভেস্টিগেটিভ জার্নালিজম। একইসঙ্গে, সংস্থাটি বৈশ্বিক টিকাদানের হারও অধ্যয়ন করেছে। 

সবচেয়ে বড় উদ্বেগের কারণ অক্সিজেন উৎপাদন ও বিতরণের সীমিত অবকাঠামো থাকা লাওসের মতো এশীয় দেশের মহামারি পরিস্থিতি। আফ্রিকায় নাইজেরিয়া, ইথিওপিয়া, মালাওয়ি এবং জিম্বাবুয়েকে নিয়েও একইরকম আশঙ্কা করা হচ্ছে।

গবেষকরা বলছেন, এসব স্থানে হঠাৎ করে অক্সিজেনের চাহিদা সামান্য পরিমাণ বাড়লেও তা বড় ধরনের সমস্যা সৃষ্টি করবে। 

এভরি ব্রেথ কোয়ালিশনের সমন্বয়ক লেইথ গ্রিনস্লেড জানান, মহামারির আগেও এসব দেশ অক্সিজেন সংকট লক্ষ্য করা যায়। এরমধ্যে বাড়তি চাহিদা যোগ হওয়ায় স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার দিকে এগোচ্ছে। গেল বছর এবং চলতি বছরের জানুয়ারিতে ব্রাজিল ও পেরুতে স্বল্পতার যে ভয়াবহ চিত্র লক্ষ্য করা গিয়েছিল, সেখান থেকে সকলের শিক্ষা নেওয়া উচিৎ ছিল। কিন্তু, বিশ্ব সচেতন হয়নি। লাতিন আমেরিকায় যা হয়েছে, তা দেখেই ভারতে সংকট দেখা দেওয়ার বিষয়টি আমাদের আগেই বুঝে নেওয়া দরকার ছিল। এখন এশিয়ার অবস্থা দেখে বোঝা যাচ্ছে, আফ্রিকার কিছু বড় শহরেও একই বিপর্যয় আঘাত হানবে। 

বিশেষজ্ঞরা এখন ভারতের প্রতিবেশী বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা ও মিয়ানমারের অবস্থা নিয়েই বেশি চিন্তিত, কারণ এসব দেশ ভারতে উৎপাদিত অক্সিজেন ও সরঞ্জামের ওপর কিছু মাত্রায় হলেও নির্ভরশীল। 

মহামারির কারণে বিশ্বব্যাপী অক্সিজেনের চাহিদা পরিমাপ করাসহ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিনিয়গকারীদের সঙ্গে কাজ করা সংস্থা- কোভিড-১৯ অক্সিজেন ইমার্জেন্সি টাস্কফোর্সের প্রধান রবার্ট ম্যাটিরু বলেন, ‌দুর্বল অবকাঠামোর দেশে সম্পূর্ণ স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার মতো বিপর্যয় হতে পারে। 

সূত্র: দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 
  

সর্বশেষ খবর