১ আগস্ট, ২০২১ ২১:৩৭

করোনা: ভ্যাকসিন ছাড়া জার্মানি প্রবেশে কড়াকড়ি

অনলাইন ডেস্ক

করোনা: ভ্যাকসিন ছাড়া জার্মানি প্রবেশে কড়াকড়ি

বিশ্বজুড়ে নতুন করে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। এমন পরিস্থিতিতে করোনার টিকা নেওয়া না থাকলে জার্মানিতে প্রবেশের ক্ষেত্রে নেগেটিভ সনদ অথবা করোনা থেকে সেরে ওঠার প্রমাণ দেখাতে হবে। রবিবার থেকে এই নিয়ম কার্যকর করেছে দেশটি।

বিদেশ থেকে ফেরা যাত্রীদের মধ্যে করোনা সংক্রমণের হার বেড়ে চলায় ও ডেলটা ভেরিয়েন্টের বিষয়ে সতর্কতার অংশ হিসেবে  ১ আগস্ট থেকে নতুন এ নিয়ম চালু করেছে জার্মানি। ১২ বছর ও তার বেশি বয়সিদের জন্য করোনার পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। তবে টিকা নেওয়ার অথবা করোনা থেকে সেরে উঠার প্রমাণ দেখালে এই নিয়ম প্রযোজ্য হবে না। সেই সঙ্গে ট্রানজিট বা আন্তঃসীমান্ত যাতায়তকারীরাও এই বাধ্যবাধকতার বাইরে থাকবেন।

জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সেহোফার নতুন নিয়মের ক্ষেত্রে অব্যাহতভাবে নজরদারি চালানো ও অমান্যকারীদের বড় ধরনের জরিমানার করা হবে বলে সতর্ক করেছেন। দেশটির ট্যাবলয়েড সংবাদমাধ্যম ‘বিল্ড আম সনটাগ'-কে তিনি বলেন, যিনিই জার্মানিতে আসেন না কেন তাকে শর্তগুলো পূরণ করতে হবে।

কারোনা নেগেটিভ সনদ না থাকলে তাকে থাকতে হবে বাধ্যতামূলক কোয়ারান্টিনে। ইউরোপের বাইরে থেকে আসা প্রত্যেক ব্যক্তিকেই বিমানবন্দর ও সমুদ্রবন্দরে নেগেটিভ সনদ দেখাতে হবে বলে জানান সেহোফার। অন্যদিকে সীমান্ত সড়কে জট এড়াতে যাত্রী অনিয়মিতভাবে পরীক্ষা করবে কর্তৃপক্ষ।

সূত্র: ডয়েচে ভেলে

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

সর্বশেষ খবর