১৬ আগস্ট, ২০২১ ০৮:৪৯

ব্রিটিশ ক্রিকেটারদের বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ, ফের বিতর্কে লর্ডস

অনলাইন ডেস্ক

ব্রিটিশ ক্রিকেটারদের বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ, ফের বিতর্কে লর্ডস

সংগৃহীত ছবি

এবার কী লর্ডসে বল বিকৃতি করলেন ইংল্যান্ডের ক্রিকেটাররা? ভারতের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ম্যাচের চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে বেশ কয়েকবার ক্যামেরায় ধরা পড়েছে ইংল্যান্ডের দুই ক্রিকেটার জুতা দিয়ে বল ঘাসের মধ্যে ঘষছেন। সেই ছবি মুহূর্তের মধ্যে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। টুইটারে নেটিজেনরা প্রশ্ন তুলতে শুরু করেছেন- এভাবে কী জো রুটরা বল বিকৃতির নতুন উপায় বের করেছেন? ঘটনাটি নজর এড়ায়নি ভারতের সাবেক ক্রিকেটারদেরও। 

ভারতের সাবেক ক্রিকেটার বীরেন্দ্র শেবাগ টুইটারে একটি ছবি পোস্ট করে লেখেন, "এটা কী হচ্ছে? করোনার কারণে কী এভাবে ইংল্যান্ডের ক্রিকেটাররা বল বিকৃতি করছেন।" শেবাগের পাশাপাশি ভারতের আরেক সাবেক ক্রিকেটার আকাশ চোপড়াও এই বিষয়ে টুইট করেন। তিনি লেখেন, "ভারত বনাম ইংল্যান্ড টেস্টে বল বিকৃতি হচ্ছে?"

টুইটারে নেটিজ়েনরা রীতিমতো ক্ষোভ উগরে দিচ্ছেন। কেউ কেউ সরাসরি বিষয়টি নিয়ে আইসিসির হস্তক্ষেপ কামনা করেছেন। আসলে কী ঘটেছিল? দুই ইংল্যান্ড ক্রিকেটার ররি বার্নস ও মার্ক উডকে তাদের স্পাইক দিয়ে মাঠের মধ্যেই বলকে মাটিতে ঘষতে দেখা যায়। এই ঘটনাকে কেন্দ্র করেই উঠে বিতর্কের ঝড়।

তবে ইংল্যান্ড বোলার স্টুয়ার্ট ব্রড অদ্ভুদ যুক্তি দিয়ে সতীর্থদের পাশেই দাঁড়িয়েছেন। সোশ্যাল মিডিয়ায় এক ব্যক্তির প্রশ্নের জবাবে তিনি লেখেন, ‘আমার মনে হয় উডি (মার্ক উড) বার্নসির পায়ের ফাঁক দিয়ে বল গলিয়ে ওকে নাটমেগ করার চেষ্টায় ছিল, যা খুবই স্বাভাবিক একটা ঘটনা। ভুলবশত ও শটটা মিস করে এবং বলটা ওখানে চলে যায় (বার্নসের জুতার তলায়)। স্ক্রিনশট না তুলে ভিডিওটা দেখো, খুব সহজেই সত্যিটা দেখতে পারবে।

প্রসঙ্গত, ২০১৮ সালের কেপটাউন টেস্টে বল বিকৃতির কথা সকলেরই মনে আছে। তাতে যদি যুক্ত হয় ক্রিকেটের মক্কায় হওয়া এই ঘটনা তা হলে ক্রিকেট ফের এক বার কালিমালিপ্ত হবে। এবার শুধু সময়ের অপেক্ষা।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর