৩০ সেপ্টেম্বর, ২০২১ ১৭:০৪

বিদেশি যাত্রীদের জন্য ৫ হাজার কক্ষের কোয়ারেন্টাইন সেন্টার তৈরি করল চীন

অনলাইন ডেস্ক

বিদেশি যাত্রীদের জন্য ৫ হাজার কক্ষের কোয়ারেন্টাইন সেন্টার তৈরি করল চীন

এটি এযাবৎকাল রাষ্ট্রীয় উদ্যোগে নির্মিত বিশ্বের সবচেয়ে বড় কোয়োরেন্টাইন সেন্টার, বলছেন চীনের কর্মকর্তারা

বিভিন্ন দেশে করোনা সংক্রমণ কমে আসছে। চীনেও কমেছে। ফলে চীনে এখন অন্যান্য দেশ থেকে পর্যটক বা বিদেশি যাত্রীর গমনাগমন বাড়ছে।

এমতাবস্থায় জিরো কোভিড-১৯ নীতি জোরদার করতে নানা পদক্ষেপ নিচ্ছে চীন। এরই অংশ হিসেবে এবার বিদেশি যাত্রী ও ভ্রমণকারীদের জন্য ৫ হাজার কক্ষের কোয়ারেন্টাইন সেন্টার নির্মাণ করল দেশটি। সেন্টারটির নাম দেওয়া হয়েছে ‘গুয়াংঝু ইন্টারন্যাশনাল হেলথ স্টেশন’। চীনে এ ধরনের সেন্টার এটাই প্রথম।

চীনের রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা সিনহুয়া নিউজের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ বিষয়ে খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়েছে, ২৬০ মিলিয়ন ডলার ব্যয়ে চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর গুয়াংঝুতে নির্মিত এই প্রকল্পের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে এই সেন্টারের উদ্বোধন করা হবে। 

চীনের আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কাউন্সিলের জ্যেষ্ঠ সদস্য ইয়ানজং হুয়াং সিনহুয়াকে বলেন, ‘আমার জানামতে, এটি এযাবৎকাল রাষ্ট্রীয় উদ্যোগে নির্মিত বিশ্বের সবচেয়ে বড় কোয়োরেন্টাইন সেন্টার। এটি একই সঙ্গে সুবিশাল, অত্যাধুনিক ও উচ্চপ্রযুক্তিসম্পন্ন এবং পরিশীলিত।’

এই কোয়ারেন্টাইন সেন্টারটি তিনতলা বিশিষ্ট, যা বেশ কয়েকটি সারিতে বিভিক্ত। যে পরিমাণ এলাকাজুড়ে এটি নির্মাণ করা করা হয়েছে, তা ৪৬টি ফুটবল মাঠের সমান। প্রকল্পটি নির্মাণে সময় লেগেছে ৩ মাস। বেইংজিং, গুয়াংঝু ও তার আশপাশের শহরসমূহের হোটেলগুলোতে কোয়ারেন্টাইন সংক্রান্ত চাপ কমাতেই এই ভবন প্রস্তুত করা হয়েছে। 

এর কার্যক্রম শুরু হলে বেইজিং ও গুয়াংঝুতে আগত সব বিদেশি যাত্রীকে বিমানবন্দর ত্যাগের পরপরই বাসে করে এই কোয়ারেন্টাইন কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। সেখানে তাদের দুই সপ্তাহের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রাখা হবে।

কেন্দ্রের প্রতিটি কক্ষে একটি করে ভিডিও চ্যাট ক্যামেরা এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সমৃদ্ধ থার্মোমিটার থাকবে। রোবটের মাধ্যমে অতিথিদের ৩ বেলা খাবার পরিবেশন করা হবে।

সূত্র : সিএনএন

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

সর্বশেষ খবর