১৪ ডিসেম্বর, ২০২১ ১১:৪৯

ভুয়া রিপোর্ট দেখিয়ে ভারত ছাড়লেন ওমিক্রন আক্রান্ত

অনলাইন ডেস্ক

ভুয়া রিপোর্ট দেখিয়ে ভারত ছাড়লেন ওমিক্রন আক্রান্ত

ভারতে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রথমে শনাক্ত হয়েছিল এক দক্ষিণ আফ্রিকাফেরত এক ব্যক্তির। তিনি দক্ষিণ আফ্রিকার নাগরিকও। এর মধ্যে হঠাৎ জানা যায় তিনি ভারত ছেড়ে দক্ষিণ আফ্রিকায় ফিরে গেছেন।

করোনা শনাক্তের পর বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে ছিলেন তিনি। কিন্তু তিনি ভারত ছেড়ে নিজের দেশে চলে গেছেন। এতে চোখ কপালে উঠেছে ভারতীয় পুলিশ-প্রশাসনের।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, করোনার ভুয়া নেগেটিভ রিপোর্ট দেখিয়ে ভারত ছেড়েছেন দক্ষিণ আফ্রিকার ওই নাগরিক। এতে সাহায্য করার অভিযোগে গ্রেফতার করা হয়েছে চার ভারতীয়কে। গত ২০ নভেম্বর ভারতে যান ৬৬ বছর বয়সী এক দক্ষিণ আফ্রিকান। নিয়মানুসারে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার কথা তার। সেই মতো হোটেলকে জানিয়ে রেখেছিল প্রশাসন। বলে দেওয়া হয়েছিল, তিনি যেন কোনোভাবেই বেরোতে না পারেন।

পুলিশ জানিয়েছে, করোনা পজিটিভ শনাক্ত হতেই স্বদেশে ফিরতে মরিয়া হয়ে ওঠেন ওই ব্যক্তি। এরপর হোটেলের দুই কর্মচারীর মাধ্যমে বেঙ্গালুরুর একটি বেসরকারি ল্যাবে যোগাযোগ করেন। সেখান থেকেই ভুয়া আরটিপিসিআর রিপোর্ট সংগ্রহ করেন তিনি।

গত ২৬ নভেম্বর ওই রিপোর্ট বানান ওমিক্রন আক্রান্ত ব্যক্তি। হোটেলে, বিমানবন্দরে ওই রিপোর্ট দেখান। এরপর ভারত ছেড়ে দুবাই হয়ে দক্ষিণ আফ্রিকা পাড়ি দেন সেই লোক। গত ২ ডিসেম্বর জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্ট হাতে পায় ভারতীয় কর্তৃপক্ষ। তখন জানা যায়, ওই ব্যক্তি শুধু করোনা পজিটিভ নন, ওমিক্রনেই আক্রান্ত। কিন্তু রোগী ততক্ষণে দেশ ছেড়ে চলে গেছেন। 

এ ঘটনায় হোটেল কর্তৃপক্ষ, বেঙ্গালুরুর ওই বেসরকারি ল্যাব এবং দক্ষিণ আফ্রিকান নাগরিকের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এরই মধ্যে এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে চারজনকে গ্রেফতার করেছে ভারতীয় পুলিশ।

বিডি প্রতিদিন/আবু জাফর

সর্বশেষ খবর