২৩ ডিসেম্বর, ২০২১ ১২:২০

ওমিক্রনে আক্রান্তদের হাসপাতালে ভর্তির আশঙ্কা কম, দাবি গবেষকদের

অনলাইন ডেস্ক

ওমিক্রনে আক্রান্তদের হাসপাতালে ভর্তির আশঙ্কা কম, দাবি গবেষকদের

ফাইল ছবি

লন্ডন ইমপেরিয়াল কলেজের একটি গবেষণায় জানানো হয়েছে, যুক্তরাজ্য এবং ভারতে করোনা ও এর ডেল্টা ধরনের তুলনায় ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তদের হাসপাতালে ভর্তির আশঙ্কা কম। গতকাল বুধবার এক প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। খবর বার্তাসংস্থা রয়টার্স এর।

গবেষকরা দাবি করেছেন, করোনাভাইরাসের ডেল্টা ধরনের তুলনায় ওমিক্রনে আক্রান্ত ব্যক্তিদের হাসপাতালে ভর্তির সম্ভাবনা ৪০ থেকে ৪৫ শতাংশ কম। গবেষণা চলাকালীন করোনায় আক্রান্ত সকল রোগীর তথ্য বিশ্লেষণ করে সার্বিকভাবে আমরা প্রমাণ পেয়েছি যে, ডেল্টার তুলনায় ওমিক্রনে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সম্ভাবনা কম।

গবেষকদের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, লন্ডন ইমপেরিয়াল কলেজের এই গবেষণায় ডিসেম্বরের ১ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত আরটি-পিসিআর পরীক্ষায় যুক্তরাজ্যজুড়ে করোনা পজিটিভ হওয়া রোগীদের তথ্য বিশ্লেষণ করা হয়েছে। ভর্তি হওয়া ছাড়াও অন্য কোনো কারণে ওমিক্রনে আক্রান্তদের হাসপাতালে যাওয়ার প্রয়োজন ডেল্টায় আক্রান্তদের তুলনায় ২০ থেকে ২৫ শতাংশ কম।

এদিকে, ওমিক্রনের ধাক্কায় যুক্তরাজ্যে একদিনে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে লাখের গণ্ডি। করোনা মহামারি শুরুর পর থেকে বুধবারই প্রথম দেশটিতে রেকর্ডসংখ্যক এতো মানুষ সংক্রমিত হলেন। দেশটিতে এখন পর্যন্ত ১ লাখ ৪৮ হাজার মানুষ মারা গেছেন এবং ১ কোটি ১৬ লাখ ৪৭ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

বিডি-প্রতিদিন/শফিক

সর্বশেষ খবর