২৬ ডিসেম্বর, ২০২১ ১৩:২৫

ভ্যাকসিন নেওয়ার পরও করোনায় আক্রান্ত, জানা গেল কারণ!

অনলাইন ডেস্ক

ভ্যাকসিন নেওয়ার পরও করোনায় আক্রান্ত, জানা গেল কারণ!

প্রতীকী ছবি

গত দুই বছর ধরে এক অদৃশ্য শত্রু দুনিয়াকে কাবু করে রেখেছে। সেই অদৃশ্য শত্রুর নাম করোনাভাইরাস। চলতি বছরের শুরুর দিকে কোভিড-১৯ এর ভ্যাকসিন দেওয়া শুরু হলে অনেকেই ধারণা ছিল- এবার হয়তো ধীরে ধীরে করোনার সংক্রমণ কমতে শুরু করবে। কিন্তু  টিকা নেওয়ার পরেও অনেকেই করোনায় আক্রান্ত হচ্ছেন।

কিন্তু কেন ভ্যাকসিন নেওয়ার পরেও অনেকেরই কোভিড সংক্রমণ হচ্ছে? একটি নয়, দু'টি টিকা নেওয়ার পরেও অনেকেই আক্রান্ত হচ্ছেন করোনায়। এর কারণ কী? এবার সেই কারণ কিছুটা জানা গেল। আমেরিকার ওহাইও ইউনিভার্সিটির গবেষকরা আবিষ্কার করেছেন, কেন টিকা নেওয়ার পরেও করোনার সংক্রমণ হচ্ছে।

সম্প্রতি এই বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণাপত্রে কোভিড সংক্রমণের ধরন নিয়ে আলোকপাত করা হয়েছে। সেখানে বলা হয়েছে, অন্য যে কোনও ভাইরাসের সংক্রমণের ধরন আর কোভিড-১৯ এর ধরন এক নয়।

একটি কোষ থেকে আরেকটি কোষে ভাইরাস ছড়িয়ে পড়ে। আক্রান্ত কোষটি থেকে নতুন কোষে যাওয়ার সময় ভাইরাসের পথে রুখে দাঁড়ায় শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা। কিন্তু রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হলে সহজেই ভাইরাস এক কোষ থেকে আরেক কোষে ছড়িয়ে পড়ে। সংক্রমণ বাড়তে থাকে।  

অন্য ভাইরাসের সংক্রমণ আটকানোর ক্ষেত্রে টিকা কাজে লাগে, কারণ সেটি ওই রোগ প্রতিরোধ ক্ষমতাটিকে বাড়িয়ে দেয়। চেনা জীবাণু সামনে এলে রোগ প্রতিরোধ ক্ষমতা তাকে আটকায় সহজেই। আর কোভিডের ক্ষেত্রে এটিই হচ্ছে না। কারণ কোষের ভিতরে এটি লুকিয়ে লুকিয়ে নিজের ধরন বদলাচ্ছে। ফলে এক কোষ থেকে অন্য কোষে যাওয়ার সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা তাকে চিনতেই পারছে না। ভাবছে, এটি অন্য কোনও জীবাণু। ফলে আরাম করেই করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে পরের কোষটিতে।

ওহাইওর বিজ্ঞানীদের এই নতুন আবিষ্কার ভ্যাকসিনকে আরও উন্নত করার ক্ষেত্রে কাজে লাগবে বলে মনে করছেন অনেকে। এখন না হলেও হয়তো আগামী দিনে শীঘ্রই আটকানো যাবে করোনাভাইরাসকে।  


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

সর্বশেষ খবর