২৭ ডিসেম্বর, ২০২১ ১৮:৫৮

কাল থেকে ঢাকায় বুস্টার ডোজ, যারা পাবেন

মোবাইলে যাচ্ছে এসএমএস

অনলাইন ডেস্ক

কাল থেকে ঢাকায় বুস্টার ডোজ, যারা পাবেন

ফাইল ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধী টিকার বুস্টার ডোজ রাজধানী ঢাকায় শুরু হচ্ছে আগামীকাল মঙ্গলবার। পরবর্তীতে পর্যায়ক্রমে সারাদেশে এই বুস্টার ডোজ কার্যক্রম পরিচালিত হবে।

আজ সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এইডস নিয়ে করা এক জরিপের ফলাফল প্রকাশ অনুষ্ঠানে স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া এ তথ্য জানান।

পরে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহামেদুল কবীর বুস্টার ডোজের পুরো প্রক্রিয়া সম্পর্কে সাংবাদিকদের বিস্তারিত বলেন। 

ডা. আহামেদুল কবীর জানান, যাদের কাছে এসএমএস যাবে তারাই টিকার বুস্টার ডোজ নিতে পারবেন। কাদের কাছে এসএমএস যাবে সে প্রসঙ্গে তিনি বলেন, “যারা ইতোমধ্যে দুই ডোজ টিকা নিয়েছেন, দুই ডোজ টিকা নেওয়ার সময় যাদের ছয় মাস পার হয়েছে, ঝুঁকিপূর্ণ-যাদের বয়স ৬০ এর বেশি এবং যারা সম্মুখ যোদ্ধা তাদের কাছে এই এসএমএস যাবে।”

তিনি জানান, সেজন্য নতুন করে নিবন্ধনের প্রয়োজন হবে না। যারা তৃতীয় ডোজ পাওয়ার যোগ্য, তাদের কাছে এসএমএস চলে যাবে।

‌‘সুরক্ষা অ্যাপ হালনাগাদ করার কাজ এখনও চলছে। সে কারণে আপাতত কেবল ঢাকায় বুস্টার ডোজ দেওয়া হবে। ঢাকার বাইরে দেওয়া হবে আরও কিছুদিন পর’, বলেন তিনি।

এর আগে গত ১৯ ডিসেম্বর মহাখালীর বিসিপিএস প্রতিষ্ঠানে টিকার বুস্টার ডোজ প্রদান কার্যক্রমের উদ্বোধন করা হয়। সেদিন প্রথম বুস্টার ডোজ গ্রহণ করেন প্রথম করোনার টিকা গ্রহণকারী সেবিকা রুনু ভেরোনিকা কস্তা। এরপর পররাষ্ট্রমন্ত্রী কে এম আব্দুল মোমেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, আইনমন্ত্রী আনিসুল হক, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বুস্টার ডোজ গ্রহণ করেন। সেদিন পুলিশ ও সাংবাদিকসহ প্রায় ২০ জনকে বুস্টার ডোজ দেওয়া হয়।

সিদিন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক প্রফেসর মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, ‘যাদের বুস্টার ডোজ দেওয়া হয়েছে, তাদের আগামী সাতদিন পর্যবেক্ষণে রাখা হবে। সুরক্ষা অ্যাপ আপডেট হওয়ার পরই লোকে বুস্টার ডোজ সম্পর্কে মেসেজ পাবে।’

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ
 

সর্বশেষ খবর