৪ জানুয়ারি, ২০২২ ১৪:৩২

করোনার উপসর্গ থাকলেও কোয়ারেন্টাইনে থাকতে হবে: ফাউসি

অনলাইন ডেস্ক

করোনার উপসর্গ থাকলেও কোয়ারেন্টাইনে থাকতে হবে: ফাউসি

ডা. অ্যান্থনি ফাউসি (ফাইল ছবি)

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে ওমিক্রন। করোনাভাইরাসের এই নতুন ধরনের দাপটে বিপর্যয়ের চরম পর্যায়ের দিকে যাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটিতে দৈনিক সংক্রমণ ছুঁয়েছে ৪ লাখের ঘর, সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা।

এই পরিস্থিতিতে দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান মেডিকেল উপদেষ্টা ডা. অ্যান্থনি ফাউসি এক সাক্ষাৎকারে বলেছেন, লাগামহীন এই বিপর্যয় সামাল দিতে কোভিড নেই, কিন্তু করোনার উপসর্গ আছে- এমন ব্যক্তিদের জন্যও আইসোলেশন বা কোয়ারেন্টাইনে থাকার বিষয়টি বিবেচনা করছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিসিডি)।

রবিবার মার্কিন সংবাদমাধ্যম এবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ফাউসি বলেন, ‘করোনা টেস্টে নেগেটিভ রিপোর্ট এসেছে, কিন্তু এই রোগের উপসর্গ বোধ করছেন- এমন ব্যক্তিদেরও একটি নির্দিষ্ট সময় আইসোলেশনে থাকতে হবে; এবং সেই আইসোলেশনের মেয়াদ হবে সংক্ষিপ্ত।’

‘চলতি সপ্তাহেই এমন একটি নির্দেশনা দেবে সিডিসির। দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য বাধ্য হয়েই এই আদেশ দিতে হচ্ছে।’

উল্লেখ্য, করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন, কিন্তু দেহে উপসর্গ সেভাবে অনুভব করছেন না- এমন ব্যক্তিদের জন্য ৫ দিনের কোয়ারেন্টাইন বা আইসোলেশন গত সপ্তাহে বাধ্যতামূলক করেছিল সিডিসি। আগে এই মেয়াদ ছিল ১০ দিনের।

সূত্র: ব্লুমবার্গ


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

সর্বশেষ খবর