৫ জানুয়ারি, ২০২২ ১৬:০১

করোনা শনাক্তের হার রংপুরে বেড়েছে

নিজস্ব প্রতিবেদক, রংপুর:

করোনা শনাক্তের হার রংপুরে বেড়েছে

প্রতীকী ছবি

রংপুরে হঠাৎ করে করোনা শনাক্তের হার বেড়েছে। শনাক্তের হার এক লাফে ৭ দশমিক ৬৯ শতাংশে উঠেছে। একদিন আগে এ হার ছিল ১ দশমিক ৬১ শতাংশ। 

স্বাস্থ্য বিভাগের মতে, করোনা পরীক্ষার সংখ্যা কমে গেছে। পরীক্ষার সংখ্যা বাড়লে শনাক্ত সংখ্যা বাড়তো। এদিকে করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত রোগী রংপুরে নেই। তবে রংপুরের বাসিন্দা দু'জন ওমিক্রন আক্রান্ত হয়েছেন। তারা ঢাকায় থাকেন। স্বাস্থ্যবিধি না মানলে রংপুরেও ওমিক্রনে আক্রান্ত হওয়ার শঙ্কা রয়েছে। 

রংপুর বিভাগীয় স্বাস্থ্য অফিস সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ১৫৬ জনের করোনা পরীক্ষা করে ১২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত  ৩ লাখ ৭ হাজার ৯৯১ জনের করোনা পরীক্ষা করে ৫৫ হাজার ৭৭৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।  এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫৪ হাজার ৭৪ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ২২ জন। এর মধ্যে রংপুর জেলায় ২০ জন, পঞ্চগড়ে একজন ও দিনাজপুরে একজন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু না থাকলেও এ পর্যন্ত বিভাগে মৃত্যুবরণ করেছেন ১ হাজার ২৫১ জন। 

অপরদিকে হাসপাতালে রোগীর চাপ কমেছে। রংপুর বিভাগের মাত্র ৪ জেলার হাসপাতালে ১৫ জন রোগী চিকিৎসাধীন। এর মধ্যে রংপুরে ৩ জন, লালমনিরহাটে ২ জন, ঠাকুরগাঁওয়ে ১ জন এবং দিনাজপুরে ৯ জন। 

মাঠ পর্যায়ে খোঁজ নিয়ে জানা গেছে, করোনা রোগীর সংখ্যা কমে যাওয়ায় সাধারণ মানুষের মাঝে স্বাস্থ্যবিধি মানার বালাই নেই। রাস্তা-ঘাট,হাট-বাজারে সর্বত্রই মানুষ মাস্ক ছাড়া চলাফেরা করছেন। ওমিক্রণের সংক্রমণ যাতে রংপুর বিভাগে ছড়িয়ে না পড়ে এ জন্য জনগণকে সচেতন হওয়ার পাশাপাশি জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছে স্বাস্থ্য বিভাগ।  

রংপুর বিভাগীয় (ভারপ্রাপ্ত) স্বাস্থ্য পরিচালক ডা. জাকিরুল ইসলাম লেলিন জানান, জনগণ এখন করোনা টেস্ট করতে কম আসছেন। লক্ষন দেখার সাথে সাথে করোনা পরীক্ষা করা উচিত। তিনি বলেন, শনাক্তের হার গত ২৪ ঘন্টায় বেড়েছে। এই অবস্থায় সচেতনতার বিকল্প নেই। জনগণ সচেতন না হলে সংক্রমণের হার বেড়ে যেতে পারে বলে তিনি শঙ্কা প্রকাশ করেন। 

বিডি প্রতিদিন/এএম

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর