৯ জানুয়ারি, ২০২২ ০৯:৩৪

ওমিক্রন: দেশে আরও ১ জন শনাক্ত, আক্রান্ত বেড়ে ২১

অনলাইন ডেস্ক

ওমিক্রন: দেশে আরও ১ জন শনাক্ত, আক্রান্ত বেড়ে ২১

প্রতীকী ছবি

দেশে আরও একজনের শরীরে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। এ নিয়ে এক মাসের মধ্যে ওমিক্রনে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ২১ জন। শনিবার (০৮ জানুয়ারী) শনাক্ত রোগী ২২ বছর বয়সী একজন পুরুষ। তিনি ঢাকার বাসিন্দা। এ পর্যন্ত যারা করোনার নতুন এই ধরনে আক্রান্ত হয়েছেন তাদের সবার বাড়ি ঢাকায়। গত ৯ ডিসেম্বর করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমিত প্রথম রোগী শনাক্তের খবর এসেছিল। তারা ছিলেন আফ্রিকা সফর করে আসা নারী ক্রিকেটার।

গত ১১ ডিসেম্বর দেশে প্রথম দুই নারী ক্রিকেটারের শরীরে ওমিক্রন শনাক্তের খবর দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ওই নারী ক্রিকেট দল জিম্বাবুয়ে সফর করে দেশে ফিরেছিল। এর পর ২৭ ডিসেম্বর একজনের ও গত ২৮ ডিসেম্বর ৪ জনের শরীরে ওমিক্রন ধরা পড়ে। তিনজনের শরীরে ওমিক্রন ধরা পড়ে গত ৩১ ডিসেম্বর। এরপর গত বৃহস্পতিবার একদিনেই ১০ জনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়। সর্বশেষ গতকাল শনিবার নতুন আরেকজনের শরীরে ওমিক্রন শনাক্তের খবর পাওয়া গেল। 

স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য অনুযায়ী, শুক্রবার (০৭ জানুয়ারী) সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় দেশে এক হাজার ১১৬ জন রোগী শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ঢাকা মহানগরসহ ঢাকা জেলাতেই শনাক্ত হয়েছেন ৯২১ জন। এদিন শনাক্ত হওয়াদের মধ্যে ৮২ দশমিক ৫৩ শতাংশই ঢাকা জেলার। আর ঢাকা বিভাগে শনাক্ত হয়েছেন ৯৪৩ জন। দেশে করোনায় মৃত্যু কম হলেও রোগী ও শনাক্ত হার এখন ঊর্ধ্বমুখী। বিশেষ করে গত সাত দিনে করোনা পরীক্ষা অনুপাতে রোগী শনাক্ত হার বেড়েছে দ্বিগুণ।

দেশে মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ৯২ হাজার ২০৯ জন। এর মধ্যে ঢাকা বিভাগে সবচেয়ে বেশি ৯ লাখ ৪৩ হাজার ৫৫৪ জন ও ময়মনসিংহ বিভাগে সবচেয়ে কম ৩৭ হাজার ১৮০ জন রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ৯৯ জনের। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে ১২ হাজার ২৭৩ জনের, যা সারা দেশে মোট মৃত্যুর ৪৩ দশমিক ৬৮ শতাংশ। সবচেয়ে কম মৃত্যু হয়েছে ময়মনসিংহ বিভাগে ৮৪৮ জনের, যা মোট মৃত্যুর ৩ শতাংশ।  

বিশ্বজুড়ে করোনাভাইরাসের মহামারী শুরুর পর গত বছরের প্রথম ভাগে বিপর্যয় নিয়ে আসে ডেল্টা। এরপর টিকাদানসহ নানা পদক্ষেপে পরিস্থিতির উন্নতির মধ্যেই দক্ষিণ আফ্রিকায় দেখা দেয় নতুন ধরন ওমিক্রন। এরপর থেকে পুরো বিশ্বে দাপট দেখাচ্ছে ওমিক্রন। যুক্তরাষ্ট্র এবং ইউরোপে রোগীর সংখ্যা আবার হু হু করে বাড়ছে। বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতও ওমিক্রনে বিপর্যস্ত।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

সর্বশেষ খবর