২২ ফেব্রুয়ারি, ২০২২ ২২:১৬

শুঁটকি পল্লীর ১৭ হাজার জেলে পাচ্ছে করোনা ভ্যাকসিন

বাগেরহাট প্রতিনিধি

শুঁটকি পল্লীর ১৭ হাজার জেলে পাচ্ছে করোনা ভ্যাকসিন

করোনাভাইরাস প্রতিরোধে প্রথমবার বঙ্গোপসাগর উপকূলে সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চরে অস্থায়ী শুঁটকী পল্লীতে অবস্থান করা ১৭ হাজার জেলের কোভিড-১৯ ভ্যাকসিন দেয়া শুরু হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় (২২ ফেব্রুয়ারী) দুবলার চরের আলোরকোলে এই টিকা কার্যক্রম শুরু হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের এই করোনার টিকা কার্যক্রমের উদ্ধোধন করেন বাগেরহাট জেলার সিভিল সার্জন ডা. জালাল উদ্দিন আহম্মেদ। 

বাগেরহাটের সিভিল সার্জন মোবাইল ফোনে এই তথ্য নিশ্চিত করে জানান, দুর্গম সাগর পাড়ের দুবলার চরের আলোরকোল, মাঝিরকিল্লা ও নারিকেল বাড়িয়ায়াসহ দুবলার চরে অস্থায়ী শুঁটকি পল্লীতে অবস্থান করা ১৭ হাজার জেলের ভ্যাকসিন কার্যক্রমে অংশ নেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মেডিকেল অফিসার ডা. সৌরোসহ পাঁচজন বিশেষজ্ঞ চিকিৎসক। চিকিৎসকদের তত্তাবধায়নে ১২ জন অভিজ্ঞ স্বাস্থ্য সহকারী জেলেদের এই ভ্যাকসিন প্রদান করছেন। 

এছাড়া রেডক্রিসেন্টের আটজন স্বেচ্ছাসেবী এই কার্যক্রমে অংশ নিয়েছেন। জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন থাকা ১২ হাজার জেলেদের দেওয়া হবে ‘জনসন এন্ড জনসন’ ভ্যাকসিন টিকা। যা একবারই দেয়া হবে। এদের দ্বিতীয় ডোজ লাগবে না। আর যেসব জেলেদের প্রথম ডোজ টিকা নেয়া আছে এমন ৫ হাজার জেলেদের দেয়া হবে দ্বিতীয় ডোজ। এসব জেলেদের টিকা কার্ড প্রদান করা হবে। আজকের মধ্যেই এই টিকা কার্যক্রম শেষ করা সম্ভব হবে বলে আশা করছেন বাগেরহাটের সিভিল সার্জন। 

জেলেদের ভ্যাকসিন কার্যক্রমে বাগেরহাটের সিভিল সার্জন ডা. জালাল উদ্দিন আহম্মেদ ছাড়াও অংশ নিয়েছেন জেলার রামপাল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুকান্ত কুমার পাল, ফকিরহাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অসিম সমাদ্দারসহ আরও দুজন মেডিকেল অফিসার। জেলেদর টিকা কার্যক্রমের দেখভাল করছেন বাগেরহাটের পূর্ব সুন্দবন বিভাগের দুবলা টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রহ্লাদ চন্দ্র রায় ও দুবলা ফিশারম্যান গ্রুপের সাধারণ সম্পাদক মো. কামাল উাদ্দন আহম্মেদ। 

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর