২৪ ফেব্রুয়ারি, ২০২২ ১১:০৪

‘যুক্তরাষ্ট্রে তৈরি’ টিকা পোল্যান্ডকে ফিরিয়ে দিল ইরান

অনলাইন ডেস্ক

‘যুক্তরাষ্ট্রে তৈরি’ টিকা পোল্যান্ডকে ফিরিয়ে দিল ইরান

করোনাভাইরাসের প্রতিরোধে ইরানকে প্রায় এক মিলিয়ন ডোজ টিকা ডোনেট করেছিল ইউরোপের দেশ পোল্যান্ড। তবে এর মধ্যে ৮ লাখ ২০ হাজার টিকা আমেরিকায় তৈরি হওয়াতে সেগুলো পোল্যান্ড ফেরত দিয়েছে ইসলামী প্রজাতন্ত্র ইরান। 

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার খবরে এই তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা মোহাম্মদ হাশেমি জানিয়েছেন, ইরানকে ব্রিটিশ-সুইডিশ অ্যাস্ট্রাজেনেকা টিকার প্রায় এক মিলিয়ন ডোজ ডোনেট করেছিল পোল্যান্ড। কিন্তু যখন টিকাগুলো ইরানে আসে, তখন আমরা জানতে পেরেছি সেগুলো যুক্তরাষ্ট্রের তৈরি। পরবর্তীতে ইরানে পোল্যান্ডের রাষ্ট্রদূতের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হয়, টিকাগুলো ফেরত দেওয়া হবে।

এদিকে এ ঘটনায় ইরানের স্বাস্থ্যমন্ত্রী বাহরাম আইনোল্লাহি কাস্টমস কর্তৃপক্ষ প্রধানকে এক চিঠিতে লিখেছেন, পোল্যান্ডের আশ্বাস সত্ত্বেও টিকাগুলো ‘অননুমোদিত স্থান’ থেকে এসেছে। পোল্যান্ড ইতোমধ্যে প্রতিশ্রুতি দিয়েছে, তারা এবার ‘অনুমোদিত স্থান থেকেই টিকা সরবরাহ করবে’ এবং আগের ডোজগুলো ফিরিয়ে নেবে।

এর আগে ২০২০ সালে ইরানের সর্বোচ্চ নেতা আলি হোসেইনি খামেনি দেশে মার্কিন ও ব্রিটিশ টিকা ‘নিষিদ্ধ ঘোষণা করেছিলেন। এর মাধ্যমে ইরানে পশ্চিমা এই দুই দেশের টিকা প্রবেশের সম্ভাবনা শেষ হয়ে যায়। ইরান এখন যুক্তরাষ্ট্র ও ব্রিটেন বাদে অন্য পশ্চিমা দেশগুলোতে উৎপাদিত টিকা আমদানি করছে।

উল্লেখ্য, ইরানে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ১ লাখ ৩৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। যা মধ্যপ্রাচ্যের মধ্যে সর্বোচ্চ। দেশটি বর্তমানে করোনার ষষ্ঠধাপ সামলাচ্ছে। এছাড়াও দেশটির ৯০ শতাংশ মানুষ করোনার একটি ডোজ নিয়েছেন। ইরানে চীনের তৈরি সিনোফার্ম, অক্সফোর্ড-আস্ট্রাজেনেকা, রাশিয়ার স্পুটনিক ভি, ভারতের কো-ভ্যাক্সিন এবং দেশটির নিজস্ব তৈরি করোনার টিকা দেওয়া হচ্ছে। 

বিডি প্রতিদিন/আবু জাফর

সর্বশেষ খবর