২৯ ডিসেম্বর, ২০২২ ১২:২৯

চীন থেকে আগতদের ওপর করোনা বিধিনিষেধ আরোপের পরিকল্পনা আমেরিকার

অনলাইন ডেস্ক

চীন থেকে আগতদের ওপর করোনা বিধিনিষেধ আরোপের পরিকল্পনা আমেরিকার

সংগৃহীত ছবি

চীনে নতুন করে ব্যাপক প্রাদুর্ভাব দেখা দিয়েছে করোনাভাইরাস মহামারীর। দেশটি সংক্রমণের তথ্যপ্রকাশে ‘স্বচ্ছতা অবলম্বন’ করছে না বলে অভিযোগ এনে উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকার সরকারি কর্মকর্তারা জানান, এ কারণে চীন থেকে আগতদের ওপর নতুন করে কোভিড-১৯ বিধিনিষধ কার্যকর করা হতে পারে।

গত ২৪ ঘণ্টায় মালয়েশিয়া, জাপান ও ভারত– চীন থেকে আগতের ক্ষেত্রে স্বাস্থ্য পরীক্ষার বিভিন্ন বিধিমালা ঘোষণা করেছে। তারপরই একথা জানালেন মার্কিন কর্মকর্তারা। 

ইতোপূর্বে জাপান সরকার জানায়, চীন থেকে আগতদের সেদেশের পৌঁছানো মাত্র স্বাস্থ্য পরীক্ষায় কোভিড-১৯ নেগেটিভ প্রমাণিত হতে হবে। মালয়েশিয়া সরকার, তাদের ক্ষেত্রে অতিরিক্ত শনাক্তকরণ ও পর্যবেক্ষণ নীতি গ্রহণ করেছে।

দেশটির কর্মকর্তারা জানান, “চীনে কোভিড-১৯ বিস্তার নিয়ে উৎকণ্ঠা বাড়ছে আন্তর্জাতিক সম্প্রদায়ের। একইসঙ্গে, ভাইরাসের জিন বিশ্লেষণসহ বিভিন্ন বিষয়ে অস্পষ্ট তথ্য প্রকাশের কথাও জানা যাচ্ছে।”

১৪০ কোটি জনসংখ্যার দেশ চীনে করোনাভাইরাসের একটি উপ-ধরণ দ্রুত বিস্তার লাভ করায় হাসপাতালে রোগীর ভিড় উপচে পড়ছে। মৃতদের সৎকারে অন্ত্যেষ্টিক্রিয়া কেন্দ্রগুলোও ব্যস্ত সময় পার করছে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের খবরে উঠে এসেছে।

তবে চীন সরকারের তথ্যানুযায়ী, গত সাতদিনে মাত্র একজনের মৃত্যু হয়েছে। গত সোমবার এই মৃত্যুর ঘটনা ঘটে। এতে জনস্বাস্থ্য বিষেশজ্ঞরা চীনের সরকারি তথ্যে আস্থা রাখতে পারছেন না। সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/কালাম

সর্বশেষ খবর