১৮ ফেব্রুয়ারি, ২০২৩ ০৮:১৫

বিশ্বজুড়ে করোনায় একদিনে মৃত্যু ৬ শতাধিক, আক্রান্ত লাখের বেশি

অনলাইন ডেস্ক

বিশ্বজুড়ে করোনায় একদিনে মৃত্যু ৬ শতাধিক, আক্রান্ত লাখের বেশি

প্রতীকী ছবি

মহামারীর আড়াই বছর পরও থামছে না প্রাণঘাতী করোনাভাইরাসের মৃত্যু থাবা। ভাইরাসটিতে বিশ্বজুড়ে অব্যাহত আছে দৈনিক সংক্রমণ-মৃত্যু। তবে প্রথম দুই বছরের তুলনায় চলতি বছর অনেকটাই কমে এসেছে এ রোগে আক্রান্ত হওয়া ও প্রাণহানির হার।

শুক্রবার বিশ্বে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ১১ হাজার ৮০৭ জন এবং কোভিডজনিত অসুস্থতায় ভুগে মৃত্যু হয়েছে ৬০৭ জনের। এছাড়া এদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৫৪ হাজার ৩৩৯ জন।

শুক্রবার করোনায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু-আক্রান্তের হিসেবে শীর্ষে ছিল জাপান। দেশটিতে এদিন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১৮ হাজার ৬০৬ জন এবং এ রোগে মারা গেছেন ১৪১ জন।

জাপান ব্যতীত আরও যেসব দেশে এ দিন সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব হল— যুক্তরাষ্ট্র (মৃত ১১০ জন, নতুন আক্রান্ত ৯ হাজার ৯৯৯ জন), তাইওয়ান (মৃত ৭৮ জন, নতুন আক্রান্ত ১৫ হাজার ৪৪০ জন), রাশিয়া (মৃত ৩৮ জন, নতুন আক্রান্ত ১৫ হাজার ৩৫৯ জন) এবং ব্রাজিল (মৃত ৩৩, নতুন আক্রান্ত ১৭ হাজার ১৬৯)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৬ লাখ ৫০ হাজার ২১৪ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ৬ লাখ ৯ হাজার ৩২২ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৪০ হাজার ৮৯২ জন।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্যানুযায়ী, মহামারী শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬৭ কোটি ৮৪ লাখ ৬১ হাজার ২০০ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৭ লাখ ৮৯ হাজার ৩৫৬ জনের।

এছাড়া গত প্রায় তিন বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৬৫ কোটি ১০ লাখ ২১ হাজার ৬৩০ জন। সূত্র: ওয়ার্ল্ডওমিটার্স

বিডি প্রতিদিন/কালাম

সর্বশেষ খবর