শিরোনাম
২১ ফেব্রুয়ারি, ২০২২ ০৬:০৭

আইইউবিএটিতে কৃষিবিদ দিবস উদযাপন

অনলাইন ডেস্ক

আইইউবিএটিতে কৃষিবিদ দিবস উদযাপন

ঢাকার উত্তরায় অবস্থিত  ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার এন্ড টেনকোলজিতে (আইইউবিএটি) উদযাপিত হয়েছে কৃষিবিদ দিবস ২০২২। 

গত ১৩ ফেব্রুয়ারি আইইউবিএটিতে কৃষিবিদ দিবস উদযাপন হয়।

উদযাপনের অংশ হিসেবে বেলা ১১টা থেকে শুরু হয় বিশেষ ওয়েবিনার। দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, আমন্ত্রিত অতিথি, আইইউবিএটি-এর কলেজ অব এগ্রিকালচারের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীসহ বিপুল সংখ্যক অংশগ্রহণকারী যুক্ত হয়েছিল এই ওয়েবিনারে।  

শুরুতেই জাতীয় সংগীতের মধ্য দিয়ে ওয়েবিনারের সূচনা ঘটে। ওয়েবিনারের স্বাগত বক্তব্যে রাখেন কলেজ অব এগ্রিকালচারাল সায়েন্সেসের সহযোগী অধ্যাপক কৃষিবিদ ড. ফারজানা সুলতানা। 

কৃষি দিবসের গুরুত্ব ও প্রেক্ষাপট নিয়ে সংক্ষিপ্তভাবে আলোচনা করেন কলেজ অফ এগ্রিকালচারাল সায়েন্সেসের ডিন কৃষিবিদ ড. এম. শহীদুল্লাহ মিয়া। তিনি বাংলাদেশের বিভিন্ন খাতে কৃষিবিদদের অবদান এবং সুযোগ-সুবিধা নিয়েও আলোচনা করেন।

ওয়েবিনারের পরবর্তী অংশে বক্তব্য রাখেন কলেজ অব এগ্রিকালচারাল সায়েন্সেস, আইইউবিএটি এর অধ্যাপক কৃষিবিদ ড. এ.এম. ফারুক, কলেজ অব এগ্রিকালচারাল সায়েন্সেস, আইইউবিএটি এর অধ্যাপক কৃষিবিদ প্রফেসর ড. ইসমাইল হোসেন এবং কলেজ অব এগ্রিকালচারাল সায়েন্সেস, আইইউবিএটি এর অধ্যাপক কৃষিবিদ প্রফেসর ড. এম সায়াদুর রহমান। তারা নিজ নিজ বক্তব্যে দেশের কৃষি উন্নয়নে কৃষিবিদদের ভূমিকা ব্যখ্যা করেন।

ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে যুক্ত হন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর চেয়ারম্যান কৃষিবিদ এ এফ এম হায়াতুল্লাহ। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে আরও ছিলেন আন্তর্জাতিক ধান গবেষণা ইনিস্টিটিউট, বাংলাদেশের রাষ্ট্রপ্রতিনিধি ড. হোমনাথ ভান্ডারী। তিনি আইইউবিএটিতে গবেষণার সক্ষমতা বিকাশের জন্য প্রয়োজনীয় সহায়তা দেওয়ার আশ্বাস দেন।

প্রধান অতিথি হিসেবে ওয়েবিনারে যুক্ত হন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য কৃষিবিদ ড. মো. আলী আকবর।

ওয়েবিনারে সভাপতিত্ব করেন আইইউবিএটি এর উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রব। তিনি খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করণে কৃষিবিদদের ভূয়সী প্রশংসা করেন এবং একসাথে  কাজ করার আহ্বান জানান।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর