৩০ মে, ২০২২ ১৪:৪১

র‌্যাম-ক্যামেরা-ডিসপ্লের দুর্দান্ত সমন্বয় স্যামসাং গ্যালাক্সি এ০৩

অনলাইন ডেস্ক

র‌্যাম-ক্যামেরা-ডিসপ্লের দুর্দান্ত সমন্বয় স্যামসাং গ্যালাক্সি এ০৩

প্রতিযোগিতামূলক বাজারে স্মার্টফোন নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো প্রতিনিয়তই নিত্য নতুন ও বিভিন্ন আকর্ষণীয় ফিচারের দারুণ সব স্মার্টফোন নিয়ে হাজির হচ্ছে। কিন্তু এতো শত ফোনের ভিড়ে বাজেট অনুযায়ী প্রয়োজনীয় সকল ফিচার আছে এমন ফোনের দেখা পাওয়া প্রায়ই হয়ে ওঠে দুষ্কর। বিশেষ করে, সাশ্রয়ী মূল্যে সুবিশাল স্ক্রিন, তুখোড় ব্যাটারি আর মারদাঙ্গা র‍্যামযুক্ত ফোন খুঁজে পাওয়া যেন কিছুটা অসাধ্য সাধনের মতোই। 

এ অসাধ্যকে সাধন করতেই দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং দেশের বাজারে নিয়ে এসেছে স্যামসাং গ্যালাক্সি এ০৩ স্মার্টফোনটি।
ক্রেতাদের চাহিদা অনুযায়ী সর্বাধুনিক প্রযুক্তির উদ্ভাবনী ডিভাইস বাজারে নিয়ে আসার মাধ্যমে ইতোমধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে স্যামসাং। সব শ্রেণির মানুষের কথা মাথায় রেখে সাধ্যের মধ্যেই চমৎকার সব ফোন বাজারে নিয়ে আসার ব্যাপারে বিশেষ গুরুত্ব দিয়ে থাকে প্রতিষ্ঠানটি। কারণ প্রতিষ্ঠানটি মনে করে, প্রযুক্তির এই দুনিয়ায় নিজেকে ব্যক্তিগত বা পেশাগত ক্ষেত্রে এগিয়ে রাখতে স্মার্টফোন অপরিহার্য ভূমিকা রাখে। তাই, বিশেষ করে যারা প্রথমবারের মতো স্মার্টফোন কেনার কথা ভাবছেন কিংবা সাধ্যের মধ্যেই বড় স্ক্রিন ও বিশাল ব্যাটারিযুক্ত জনপ্রিয় ব্র্যান্ডের ফোন কিনতে চাচ্ছেন, তারা নির্দ্বিধায় বেছে নিতে পারেন গ্যালাক্সি এ০৩ ডিভাইসটি। চলুন ফোনটির বিভিন্ন ফিচার নিয়ে আলোচনা করা যাক – 

তুখোড় ক্যামেরা
দেশের বিভিন্ন জায়গা ঘুরে ঘুরে নিজের জীবনের রোমাঞ্চকর মুহূর্তগুলোকে ক্যামেরাবন্দি করতে ভালোবাসেন ক্ষুদ্র ব্যবসায়ী রাজীব আহমেদ। ছবি তোলার জন্য তিনি সম্প্রতি সাশ্রয়ী মূল্যের গ্যালাক্সি এ০৩ ডিভাইসটি ক্রয় করেন। ফোনটি কেনার পরপরই ছবি তোলার মুন্সিয়ানা দেখিয়ে তিনি এক এক করে চমৎকার সব ছবি তুলে বেড়াচ্ছেন। একদিকে ৪৮ মেগাপিক্সেলের মেইন ক্যামেরা দিয়ে তুখোড় সব ছবির পাশাপাশি ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দিয়ে তিনি দারুণ সব সেলফিও ক্যামেরাবন্দি করছেন। রাজীবের মতো আপনিও যদি তুখোড় সব ছবি তুলতে চান তাহলে এ ডিভাইসটিই আপনার জন্য হবে একটি আদর্শ স্মার্টফোন।

বিশাল ডিসপ্লে
ফেসবুক, ইন্সটাগ্রাম, লাইকি বা টিকটকের মতো জনপ্রিয় সামাজিক মাধ্যমগুলোতে ভিডিও উপভোগের জন্য স্যামসাং গ্যালাক্সি এ০৩ ডিভাইসটির জুড়ি মেলা ভার! কারণ, ডিভাইসটিতে রয়েছে ২০:৯ অ্যাসপেক্ট রেশিওযুক্ত ৬.৫ ইঞ্চির এইচডি+ ইনফিনিটি ভি ডিসপ্লে। এই এইচডি+ (৭২০x১৬০০) ডিসপ্লেতে স্পষ্ট ভিডিও কনটেন্ট এবং ইউটিউব ভিডিও উপভোগ করা যাবে। কার্ভড ডিজাইনের কারণে ২১১ গ্রাম ওজনের হালকা এই ফোনটি হাতে ধরে রাখা সহজ ও অসতর্কতাবশত ফোন হাত থেকে পড়ে যাওয়ার চিন্তা নেই। ভিডিও উপভোগের এতো এতো সুবিধা থাকার কারণে বিশ্ববিদ্যালয় ছাত্রী ঈশিতা এই ডিভাইসটি কিনেছেন। “জনপ্রিয় সামাজিক মাধ্যমগুলোতে আমি বিভিন্ন ধরনের ভিডিও দেখতে ও তৈরি করতে পছন্দ করি। এ জন্য আমার বিশাল ডিসপ্লের একটি ফোন প্রয়োজন ছিলো। স্যামসাংয়ের ডিসপ্লেগুলো যেহেতু বিশ্বজুড়ে ব্যবহারকারিদের মধ্যে অন্যতম জনপ্রিয়তা লাভ করেছে; তাই আমি এই ব্র্যান্ডের এ০৩ ডিভাইসটি কিনেছি। ডিভাইসটি দিয়ে আমি বেশ স্বাচ্ছন্দ্যেই ভিডিও উপভোগ করতে পারছি।” স্যামসাংয়ের এ ফোনটি ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন মন্তব্যই করেন ঈশিতা।

মারদাঙ্গা প্রসেসর
একটি শক্তিশলী প্রসেসরের স্মার্টডিভাইস কে না কিনতে চায়। কারণ, শক্তিশালী পারফরমেন্সের একটি ফোন ব্যবহারকারীর অভিজ্ঞতাকে পুরোপুরিই বদলে দিতে পারে। ব্যবহারকারীদের ফোন ব্যবহারের অভিজ্ঞতায় নতুন মাত্রা যোগ করতে স্যামসাংয়ের গ্যালাক্সি এ০৩ ডিভাইসটিতে কোয়াড ১.৬ গিগাহার্জ ও কোয়াড ১.২ গিগাহার্জের ইউনিসক অক্টাকোর প্রসেসর। স্মার্টফোনে গেম খেলতে পছন্দ করেন তরুণ এনজিও কর্মকর্তা রিফাত। অফিসে যাওয়া-আসার পথে কিংবা অবসরে মোবাইলে বিভিন্ন ধরনের গেম নিয়ে ডুবে থাকেন তিনি। তাই তাকে ‘হেভি গেমার ক্যাটাগরিতে’ খুব সহজেই ফেলা যায়। রিফাতের গেম খেলার অভিজ্ঞতাকে নতুন উচ্চতায় নিয়ে গেছে তার সদ্য কেনা এলপিডিডিআর৪ র‌্যাম এর গ্যালাক্সি এ০৩ ডিভাইসটি।

শক্তিশালী ব্যাটারি
স্যামসাং গ্যালাক্সি এ০৩ ডিভাইসটিতে রয়েছে ৫০০০ মিলিঅ্যাম্পিয়ারের শক্তিশালী ব্যাটারি। হালে অনেকেই স্মার্টফোনের দুনিয়ায় বিভিন্ন ডিজিটাল কনটেন্টকে নিত্য বিনোদনের মাধ্যম হিসেবে বেছে নিচ্ছেন। চলতে চলতে যারা এমন কনটেন্ট উপভোগ করতে ভালোবাসেন, তাদের জন্য এই ডিভাইসটি বেশ উপযোগী হয়ে উঠতে পারে। ডিভাইসটিতে ডে-টু-নাইট এবং শক্তিশালী ব্যাটারি থাকার কারণে কনটেন্ট উপভোগের সময় ব্যবহারকারীদের ফোনের চার্জ নিয়ে মোটেই চিন্তা করতে হবে না।
এছাড়াও, ব্যবহারকারীদের ফাইলের নিরাপত্তা ও গোপনীয়তা নিশ্চিতে স্যামসাং গ্যালাক্সি এ০৩’তে যুক্ত করা হয়েছে ‘সেইফ ফোল্ডার’ ফিচার। ফোনটির স্মার্ট ম্যানেজারের সাথে ব্যবহারকারীরা সহজে ব্যাটারি, স্টোরেজ ও মেমোরি অপ্টিমাইজ করতে পারবেন এবং অ্যাডাপ্টিভ টাইম আউট থাকায় নির্দিষ্ট সময়ের পর এতে স্বয়ংক্রিয়ভাবে স্ক্রিনের আলো কমে যাবে। ডিভাইসটির ডার্ক মোড, ইএমআই ক্যালকুলেটর ও আইডেন্টিফাই সিমিলার পিকচারের মতো ফিচার ব্যবহারকারীদের স্মার্টফোনের অভিজ্ঞতায় আরো নতুন মাত্রা যোগ করবে।

বাজারে উন্মোচনের সময় গ্যালাক্সি এ০৩ ডিভাইসটির বিক্রয়মূল্য ছিলো ১২,৯৯৯ টাকা। তবে, বর্তমানে  ৩/৩২ জিবি ও ৪/৬৪ জিবি দু’টি সংস্করণের ফোন ক্রয়ে ক্রেতারা ১ হাজার টাকা ক্যাশব্যাক সুবিধা পাবেন। ৩/৩২ জিবি সংস্করণের ফোনটির বর্তমান মূল্য ১১,৯৯৯ টাকা (আগের মূল্য ১২,৯৯৯ টাকা) ও ৪/৬৪ জিবি সংস্করণের ডিভাইসটির বর্তমান মূল্য ১২,৯৯৯ টাকা ( পূর্ববর্তী মূল্য ১৩,৯৯৯ টাকা)।

 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর