৮ সেপ্টেম্বর, ২০২২ ১৪:৪২

আরএফএল হাউজওয়্যার এর ‘বিনস অব চেঞ্জ’ ক্যাম্পেইন

অনলাইন ডেস্ক

আরএফএল হাউজওয়্যার এর ‘বিনস অব চেঞ্জ’ ক্যাম্পেইন

বর্জ্য ব্যবস্থাপনায় সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ আরএফএলের গৃহস্থালি পণ্যের ব্র্যান্ড আরএফএল হাউজওয়্যার ‘বিনস অব চেঞ্জ’ নামে একটি ক্যাম্পেইন চালু করেছে। সচেতনতা বৃদ্ধির মাধ্যমে পচনশীল ও অপচনশীল ময়লা আলাদা করা এবং শেষ পর্যন্ত তা দুই ভাগে রিসাইকেল করার মধ্যমে একটা পরিচ্ছন্ন পরিবেশ গড়ে তোলাই এই ক্যাম্পেইনের মূল লক্ষ্য।

বৃহস্পতিবার রাজধানীর বাড্ডায় আরএফএল গ্রুপের প্রধান কার্যালয়ে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আরএন পাল।

অনুষ্ঠানে আরএফএল হাউজওয়্যারের নতুন পণ্য দুই সেকশন বিশিষ্ট ‘টুইন বিন’ এর মোড়ক উন্মোচন করা হয়। এ বিনের এক পাশে ফেলা যাবে পচনশীল বর্জ্য, অপর পাশে ফেলা যাবে অপচনশীল বা রিসাইক্লেবল বর্জ্য। বাসা-বাড়িতে এই দুই ধরনের বর্জ্য ভিন্ন বিনে ফেলার অভ্যাস গড়ে তোলার জন্যে আরএফএল হাউজওয়্যার এ পণ্যটি বাজারে এনেছে। আরএফএল এক্সক্লুসিভবিডি ডট কম (rflexclusivebd.com) থেকে পণ্যটির অর্ডার করলে মিলবে ১৫ শতাংশ ছাড়। 

আরএন পাল বলেন, প্রতিদিন উৎপাদিত বর্জ্যের সিংহভাগই উৎপাদিত হয় ঘরবাড়িতে। এসব বর্জ্যের মধ্যে পচনশীল ও অপচনশীল- দুই ধরনের বর্জ্যই মিশ্রিত থাকে। এর ফলে এই ময়লাগুলো আলাদা করে পরবর্তী জীবন চক্রে সংযোজন সময় সাপেক্ষ ও ব্যয়বহুল এবং অধিকাংশ ক্ষেত্রে  বর্জ্য ব্যবস্থাপনা সম্ভব হয়ে উঠে না। পচনশীল বর্জ্য এক পর্যায়ে মাটিতে মিশে গেলেও অপচনশীল বর্জ্য দূষিত করে রাস্তাঘাট ও নদীনালা; যার  প্রতিফলন হিসেবে ঘটছে পরিবেশ বিপর্যয়। 

তিনি আরো বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনতে সচেনতামুলক এই ক্যাম্পেইন নিয়ে এসেছে আরএফএল হাউজওয়্যার। আরএফএলের ‘বিনস অব চেঞ্জ’ ক্যাম্পেইন কথা বলে পরিবর্তনের, যেখানে দুটি ভিন্ন বিন ব্যবহার পরিবর্তন আনবে আমাদের অভ্যাসের এবং বর্জ্য ব্যবস্থাপনায়। এ ক্ষেত্রে নতুন পণ্যটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

আরএফএল হাউজওয়্যারের নির্বাহী পরিচালক তৌকিরুল ইসলাম বলেন, বৃহৎ পরিসরে এই অভ্যাসের পরিবর্তনকে রূপ দিতে আরএফএল হাউজওয়্যার স্কুল, কলেজ, মাদ্রাসা, হাসপাতাল, শপিং মল, রেস্তোরাঁ ও অন্যান্য প্রতিষ্ঠানে বিনামূল্যে বিন প্রদান করবে। সেইসাথে শিক্ষার্থীদের মধ্যে সঠিক জায়গায় ময়লা ফেলার অভ্যাস গড়ে তুলতে হাতে কলমে প্রশিক্ষণের ব্যবস্থাও করা হবে। আরএফএল হাউজওয়্যারের এই উদ্যোগে পাশে আছে আরএফএল-এর অন্য একটি ব্র্যান্ড ‘সাপোর্ট’।

তিনি আরো বলেন, এই ক্যাম্পেইনের আওতায় একটি অনলাইন গেইম চালু করেছে প্রতিষ্ঠানটি, যার মাধ্যমে নতুন প্রজন্মের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও দুই ধরনের বর্জ্য আলাদা করে ফেলার অভ্যাস গড়ে তোলা হবে।

অনুষ্ঠানে আরএফএল হাউজওয়্যারের হেড অব মার্কেটিং ইসফাকুল হক ও ব্র্যান্ড ম্যানেজার শফিক শাহিনসহ কোম্পানির উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর