৩০ সেপ্টেম্বর, ২০২৩ ১৫:১৫

রেনাটা’র আয়োজনে ক্যান্সার রোগে মানসিক সহায়তা অনুষ্ঠান

অনলাইন ডেস্ক

রেনাটা’র আয়োজনে ক্যান্সার রোগে মানসিক সহায়তা অনুষ্ঠান

রেনাটা’র আয়োজনে ক্যান্সার রোগে মানসিক সহায়তা অনুষ্ঠান

মরণঘাতী ক্যান্সার রোগীদের মানসিক সহায়তা দেওয়ার জন্য রেনাটা লিমিটেড একটি অনুষ্ঠানের আয়োজন করেছে। সাইকোলজিকাল হেলথ অ্যান্ড ওয়েলনেস ক্লিনিকের সহযোগিতায় ২৯ সেপ্টেম্বর মিরপুরের রেনাটা কার্যালয়ে ৪৫টি পরিবারের ক্যান্সার রোগী নিয়ে এটি অনুষ্ঠিত হয়। আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতালের মেডিকেল অনকোলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. আবুল আহসান দিদার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ক্যান্সার একবিংশ শতাব্দীর অন্যতম একটি উদ্বেগের বিষয়। এই রোগ শুধু শারীরিক অসুস্থতাই নয়, বরং প্রচণ্ড মানসিক যন্ত্রণারও ব্যাপার। এই রোগে শারীরিক চিকিৎসার পাশাপাশি মানসিক সহযোগিতারও দরকার হয়। 

এক গবেষণায় দেখা গেছে, ক্যান্সারের চিকিৎসার সময় যে রোগী পাশাপাশি মনোরোগ বিশেষজ্ঞের সহাযোগিতা নিচ্ছে তার ক্ষেত্রে ঔষধ বেশি কাজ করছে। সে দ্রুত সুস্থ হচ্ছে।  

আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতালের মেডিকেল অনকোলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. আবুল আহসান দিদার বলেন, কারও ক্যান্সার হলে তিনি প্রথমেই মানসিকভাবে ভেঙে পড়েন। শুধু তাই নয়, আমাদের দেশে সেই পরিবারটিই মানসিকভাবে দুশ্চিন্তায় পড়ে।

তিনি বলেন, এমন রোগে আমাদেরকে প্রথমেই মানসিকভাবে শক্ত থাকতে হবে। রোগীকে এমন কোনো কথা বলা যাবে না যাতে রোগী মানসিকভাবে আরও ভেঙে পরে।

তিনি আরও বলেন, বর্তমানে সারা পৃথিবীতে ক্যান্সারের একই রকম চিকিৎসা করা হয়। তাই রোগী ও রোগীর পরিবারকে ভয় না পেয়ে উচিত সবাই মিলে এই রোগকে মোকাবিলা করা। ওষুধের পাশাপাশি মানসিকভাবে সহযোগিতা পেলে ক্যান্সার রোগীর দ্রুত উন্নতি সম্ভব। মানুষ হিসেবে মানুষের দায়িত্ব হচ্ছে মানুষের ভালো করা, ভালো পরামর্শ দেওয়া। 

২০১৩ সালের এক গবেষণায় পাওয়া তথ্য বলছে, বাংলাদেশে প্রায় ১৩ থেকে ১৫ লাখ ক্যান্সার রোগী আছে। প্রতি বছর আরও দুই লাখ করে নতুন রোগী এই রোগে আক্রান্ত হচ্ছে। এই রোগের ফলে ৪ থেকে ২৪ শতাংশ মানুষ হতাশায় ভুগছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতালের আরও দুইজন ক্যান্সার চিকিৎসক। তারা হলেন- ডা. জান্নাতুল ফেরদাউস ও ডা. রুবামা করিম। 

অনুষ্ঠানের শেষে বক্তব্য রাখেন রেনাটা লিমিটেডের চিফ মার্কেটিং অফিসার তানবীর সাজিব। তিনি অনুষ্ঠানে উপস্থিত সকলকে ধন্যবাদ জানান। এই ধরনের রোগে তিনি আরও বেশি সচেতনতামূলক সেমিনারের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। তিনি বলেন, ক্যান্সার যুদ্ধে আমাদের সকলের সহযোগিতা প্রয়োজন। 

সেমিনারটি সঞ্চালনা করেন রেনাটা লিমিটেডের অনকোলজি বিভাগের টিম লিডার আমির আব্দুল্লাহ। অনুষ্ঠানে ডাক্তার এবং ক্যান্সার রোগীদের সাথে তাদের পরিবারের লোকজন উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর