৮ অক্টোবর, ২০২৩ ১৬:৩২

রপ্তানি বাজার সম্প্রসারণে জার্মানির আনুগা’য় প্রাণ

অনলাইন ডেস্ক

রপ্তানি বাজার সম্প্রসারণে জার্মানির আনুগা’য় প্রাণ

কৃষি প্রক্রিয়াজাত খাদ্যপণ্যের রপ্তানি বাড়ানোর লক্ষ্যে বিশ্বের অন্যতম বৃহৎ ফুড ও বেভারেজ মেলা ‘আনুগা ২০২৩’-এ অংশ নিচ্ছে দেশের শীর্ষস্থানীয় খাদ্যপণ্য উৎপাদন ও রপ্তানিকারক প্রতিষ্ঠান প্রাণ। 

জার্মানির কোলন শহরে ৭ অক্টোবর থেকে শুরু হওয়া পাঁচ দিনব্যাপী এ মেলায় বিশ্বের ১১৮টির অধিক দেশ থেকে ৭৮০০ কোম্পানি তাদের পণ্য প্রদর্শন করছে। এছাড়া বিভিন্ন দেশ থেকে অসংখ্য খাদ্যপণ্যের পরিবেশকরা মেলায় অংশ নিতে নিবন্ধন করেছেন।    

প্রাণ এক্সপোর্ট এর নির্বাহী পরিচালক (ইউরোপ ও আমেরিকা) গোলাম রসুল বলেন, এ বছর প্রাণ এর স্টলে কনফেকশনারি, বেকারি, জুস ও ড্রিংকস, কালিনারিসহ নয়টি ক্যাটাগরিতে পাঁচ শতাধিক পণ্য প্রদর্শন করা হচ্ছে। এর মধ্যে মার্শমেলো, পটাটা চিজ বিস্কুট, পটটা বার্বিকিউ ফ্লেভারড বিস্কুট, গাম বল মেশিন, কোরিয়ান কিমচি নুডলসসহ ২০টি নতুন পণ্য ক্রেতাদের সামনে তুলে ধরা হচ্ছে।   

তিনি আরও জানান, এবারের মেলা থেকে আমাদের প্রত্যাশা অনেক বড়। করোনার পরে এবার বড় পরিসরে মেলা হচ্ছে যেখানে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রচুর ক্রেতা ও ব্যবসায়ীরা অংশ নিচ্ছেন। মেলার মাধ্যমে আমাদের নতুন পণ্য বিদ্যমান ক্রেতাদের পাশাপাশি নতুন ক্রেতাদের সামনেও তুলে ধরার সুযোগ হবে।   

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, ‘এ প্রদর্শনীতে অংশগ্রহণের মূল উদ্দেশ্য রপ্তানি বাজার সম্প্রসারণ করা। কারণ আমরা প্রাণ পণ্য পৃথিবীর সর্বত্র ছড়িয়ে দিতে চাই। এক্ষেত্রে ‘আনুগা’ মেলা বড় একটা প্লাটফর্ম হিসাবে কাজ করে আসছে। এছাড়া ইউরোপের বিখ্যাত চেইনশপগুলোতে প্রাণ এর পণ্য সংখ্যা বাড়ানো আমাদের এ মেলায় অংশগ্রহণের অন্যতম কারণ। মেলায় একদিকে ব্যবসায়ীরা তাদের পণ্য প্রদর্শন করে, অন্যদিকে ক্রেতারা বিভিন্ন ব্র্যান্ডের পণ্য সম্পর্কে ধারণা লাভ করতে পারেন’।

বর্তমানে প্রাণ গ্রুপের পণ্য এখন বিশ্বের ১৪৫টি দেশে রপ্তানি হচ্ছে। রপ্তানি বাণিজ্যে অবদান রাখায় প্রাণ-আরএফএল গ্রুপ টানা ১৯ বার সেরা রপ্তানিকারকের পুরস্কার লাভ করেছে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর