১২ নভেম্বর, ২০২৩ ১৫:৫৭

নরসিংদীতে ইউরিয়া সার কারখানার অংশ হলো বার্জার

অনলাইন ডেস্ক

নরসিংদীতে ইউরিয়া সার কারখানার অংশ হলো বার্জার

বাংলাদেশের ইতিহাসে একটি উল্লেখযোগ্য মাইলফলক সৃষ্টি করে ১২ নভেম্বর নরসিংদীতে উদ্বোধন হলো ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানা। বাংলাদেশের সর্ববৃহৎ এবং দক্ষিণ এশিয়ার সর্বপ্রথম সার কারখানা হিসেবে প্রতিষ্ঠিত এই কারখানাটিতে বার্জার পেইন্টসের বিভিন্ন উচ্চ-ক্ষমতাসম্পন্ন কোটিং ব্যবহার করা হয়েছে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বারা উদ্বোধনকৃত দক্ষিণ এশিয়ার বৃহত্তম এই সার কারখানাটির কাজ সম্পূর্ণ শেষ হতে এখনো আরও কিছু সময় বাকি। দৈনিক আনুমানিক ২,৮০০ মেট্রিক টন ইউরিয়া, ১,৬০০ মেট্রিক টন দানাদার অ্যামোনিয়া এবং বার্ষিক ৯,২৪,০০০ মেট্রিক টন উৎপাদন ক্ষমতাসম্পন্ন এই কারখানাটি পরিবেশবান্ধব ‘সবুজ সার’ উৎপাদন করতে প্রতিশ্রুতিবদ্ধ। কারখানাটি আরও নিশ্চিত করে, এখান থেকে  ক্ষতিকর কোনো দূষিত উপাদান যেন পরিবেশে ছড়াতে না পারে। তাই সকল দূষিত পদার্থ কারখানার ভেতরই সংগ্রহ করে পরিশোধন করা হয়। 

কারখানার কাঠামোর ভেতরে অত্যন্ত ক্ষয়কারী রাসায়নিকের বিরুদ্ধে সুরক্ষা নিশ্চিত করতে এবং এই রাসায়নিকগুলোর নেতিবাচক প্রভাবগুলো কমানোর জন্য এর স্টিলের তৈরি কাঠামোকে যত্নের সাথে কোটিং করা হয়েছে। আন্তর্জাতিক গাইডলাইন অনুযায়ী বার্জার পেইন্টসের উচ্চ ক্ষমতাসম্পন্ন কোটিং, যেমন জেনসোলিন ইপোক্সি জিংক রিচ প্রাইমার, জেনসোলিন ইটপোক্সি এমআইও, জেনসোলিন পিইউ এনামেল, জেনসোলিন এইচএইচআর অ্যালুমিনিয়াম, বিপি ফেনোলিক ইপোক্সি এইচবিটিএল এবং বিপি জিংক অ্যানোড 304 এনপিসি (জিংক সিলিকেট) ইত্যাদির প্রয়োগ ঘটানো হয়। 

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর