১৪ জুলাই, ২০২৪ ২০:০২

বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি পেল রিফাত গার্মেন্টস

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি পেল রিফাত গার্মেন্টস

২০২১-২২ অর্থ-বছরে বৈদেশিক মুদ্রা আহরণ ও কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখায় ৭৭ প্রতিষ্ঠানকে জাতীয় রফতানি ট্রফি ও সনদ দেওয়া হয়েছে। এর মধ্যে রফতানি খাত নির্বিশেষে সর্বাধিক বৈদেশিক মুদ্রা অর্জনকারী প্রতিষ্ঠান হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি ও সনদ পেল হা-মীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস লিমিটেড।

রবিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে হা-মীম গ্রুপের পরিচালক সাজিদ আজাদের হাতে বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি (গোল্ড) তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তৈরি পোশাক খাতের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস ২০১৮-১৯ এবং ২০২০-২১ অর্থ-বছরের রফতানির জন্যও বঙ্গবন্ধু রফতানি ট্রফি পেয়েছিল। ২০২১-২২ অর্থ-বছরে রফতানিতে অবদানের জন্য মোট ৭৭ প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে জাতীয় রফতানি ট্রফি তুলে দেন প্রধানমন্ত্রী।

বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, জাতীয় রফতানি ট্রফি নীতিমালা-২০১৩ অনুসরণ করে প্রাথমিক ও চূড়ান্ত বাছাই কমিটির মাধ্যমে মোট ৩২টি খাতের রফতানিকারকদের মধ্য থেকে রফতানি আয়, আয়গত প্রবৃদ্ধি, নতুন পণ্যের সংযোজন, নতুন বাজারে প্রবেশ, কমপ্লায়েন্স প্রতিপালন ইত্যাদি বিষয় বিবেচনা করে ট্রফি বিজয়ী প্রতিষ্ঠান নির্বাচন করা হয়েছে। সব খাতের মধ্য থেকে সর্বোচ্চ রফতানি আয় অর্জনকারী প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু শেখ মুজিব রফতানি ট্রফি শিরোনামে ১টি বিশেষ ট্রফির (স্বর্ণ) পাশাপাশি বিভিন্ন খাতে মোট ২৯টি স্বর্ণ, ২৭টি রৌপ্য এবং ২১টি ব্রোঞ্জ ট্রফি দেওয়া হয়েছে। এসব প্রতিষ্ঠানের নামের তালিক সম্প্রতি গেজেট আকারে প্রকাশ করে বাণিজ্য মন্ত্রণালয়। গেজেট অনুযায়ী হা-মীম গ্রুপের আরও দুটি প্রতিষ্ঠান হা-মীম ডেনিম এবং অ্যাপারেল গ্যালারি জাতীয় রফতানি ট্রফি পেয়েছে।

অ্যাপারেল গ্যালারি তৈরি পোশাকের ওভেন খানে রৌপ্য পদক এবং হা-মীম ডেনিম টেক্সটাইলস ফেব্রিক খাতে রৌপ্য পদক পেয়েছে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর