১২ আগস্ট, ২০২৪ ০০:২৭

অনুষ্ঠিত হলো এশিয়া-প্যাসিফিক সাইবার-সিকিউরিটি উইকেন্ড ২০২৪

অনলাইন ডেস্ক

অনুষ্ঠিত হলো এশিয়া-প্যাসিফিক সাইবার-সিকিউরিটি উইকেন্ড ২০২৪

সাইবার নিরাপত্তার প্রতি হুমকিস্বরূপ কর্মকাণ্ডে এআই-এর ব্যবহারের বিস্তৃতিত সাথে সাথে র‍্যানসমওয়্যারের হুমকি আরো বৃদ্ধি পাচ্ছে। যা সাইবার আক্রমণকে আরো জটিল করার সম্ভাবনা রয়েছে। সম্প্রতি শ্রীলঙ্কায়  গ্লোবাল সাইবার নিরাপত্তা প্রদানকারী প্রতিষ্ঠান ক্যাসপারস্কির বার্ষিক সাইবার-সিকিউরিটি উইকেন্ড ফর এশিয়া প্যাসিফিক কান্ট্রিস ২০২৪ এ এসব তথ্য তুলে ধরে। এসময় এশিয়া প্যাসিফিকের সাম্প্রতিক সাইবার সিকিউরিটি ডেভেলপমেন্ট এবং সম্ভাব্য থ্রেট ভেক্টর নিয়ে আলোচনা করা হয় এবং সেইসাথে এসব থ্রেট মোকাবেলার জন্য সর্বোত্তম পন্থার কথাও বলা হয়।

এই সম্মেলনে বিশ্বের শীর্ষস্থানীয় সাইবার-সিকিউরিটি পেশাদার, সাংবাদিক, সিটিও, নির্বাহী পদে থাকা ব্যক্তিবর্গ এবং আরও অনেককে ক্যাসপারস্কি সাইবার-সিকিউরিটি বিশেষজ্ঞদের দ্বারা এআই-এর বিস্তারের সাথে আসা সম্ভাব্য প্রতিবন্ধকতা এবং সাইবার নিরাপত্তা হুমকি নিয়ে গভীর বিশ্লেষণ করা হয়।

ক্যাসপারস্কির মিশনে  সরকারি ও বেসরকারী উভয় প্রতিষ্ঠানের পাশাপাশি ব্যক্তি, ছোট-মাঝারি, এবং বড় ব্যবসা, সবার ডিজিটাল অবকাঠামো সুরক্ষিত করার জন্য ব্যাপক সাইবার নিরাপত্তা পরিষেবা তুলে ধরা হয়।

সম্মেলনটিতে ক্যাসপারস্কির এশিয়া প্যাসিফিক অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক আদ্রিয়ান বলেন, “অনায়াসে বড় বড় ডেটা সেট প্রক্রিয়া করার সক্ষমতার জন্য অনেক সংস্থায়, এআই এর অন্তর্ভুক্তিকরণ অনিবার্য। তবে এআই ব্যবহারের ক্ষেত্রে স্টেকহোল্ডারদের ডেটা কমপ্লায়েন্স সম্পর্কে সচেতন হতে হবে। গোপনীয় ডেটা কীভাবে ব্যবহার করা হয় এবং সেই ডেটার কোন কোন অংশে এআই দ্বারা কাজ করা যায় সে বিষয়ে নীতিমালা কার্যকর করা দরকার। এর সাথে নিজ নিজ দেশের আইন ও প্রবিধানের সাথেও সঙ্গতিপূর্ণ থাকতে হবে।"

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর