২৭ সেপ্টেম্বর, ২০২৪ ২২:০৪

গর্ভনিরোধ বিষয়ে সচেতনতা বাড়াতে সায়েন্টিফিক সেমিনার

অনলাইন ডেস্ক

গর্ভনিরোধ বিষয়ে সচেতনতা বাড়াতে সায়েন্টিফিক সেমিনার

বিশ্ব গর্ভনিরোধ দিবস ২০২৪ উপলক্ষ্যে গর্ভনিরোধ বিষয়ে সচেতনতা বাড়াতে রাজধানী ঢাকার বিএসএমএমইউ হাসপাতালের অডিটোরিয়ামে একটি সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে৷ ওবসটেট্রিক্যাল এন্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি) এ সেমিনারের আয়োজন করে৷ সেমিনারে সায়েন্টিফিক পার্টনার হিসেবে সার্বিক সহযোগিতা করেছে রেনাটা পিএলসি।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জনস হপকিন্স ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথ এর ডিপার্টমেন্ট অফ ইন্টারন্যাশনাল হেলথ সিনিয়র ফ্যাকাল্টি ডা. হালিদা হানুম আখতার বলেন, গর্ভনিরোধ সম্পর্কে যথাযথ জ্ঞান, সতর্কতা এবং সরকারি ও বেসরকারি উদ্যোগ ৩৫% শতাংশ মাতৃ মৃত্যু হার কমিয়ে আনতে পারে। তিনি আরও জানান, মেডিক্যাল কলেজ এবং প্যারা মেডিক্যাল ইন্সিটিউটগুলোতে বাধ্যতামূলকভাবে গর্ভনিরোধ এবং পরিবার পরিকল্পনা বিষয় যদি অন্তর্ভুক্ত করা যায় তাহলে এ ক্ষেত্রে আরও সাফল্য অর্জন সম্ভব।

ওজিএসবি'র সভাপতি প্রফেসর ফারহানা দেওয়ান বলেন, প্রসব পরবর্তী সময় গর্ভনিরোধ ব্যবস্থা সম্পর্কে একজন মাকে ধারনা দেয়ার জন্য দারুন উপযুক্ত সময়। প্রসব পরবর্তী সময়ে কোন কোন ধরণের গর্ভনিরোধ ব্যবস্থা নেয়া সম্ভব তিনি এ সম্পর্কে বিস্তারিত ধারনা দেন।
সেমিনারে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন ডিজি ফ্যামিলি প্লানিং এর লাইন ডিরেক্টর ড. মো. ফাইজুর রহমান। তিনি পরিবার পরিকল্পনা বিষয়ে সরকারের এসডিজি পরিকল্পনা ও লক্ষ্য সম্পর্কে সবাইকে ধারনা দিতে গিয়ে বলেন, সরকার গর্ভনিরোধ উপকরণগুলো সবার জন্য সহজলভ্য করার জন্য যথাসাধ্য চেষ্টা করছেন। 

ওজিএসবি-এর প্রাক্তন সভাপতি, প্রফেসর ফেরদৌসী বেগম তার বক্তব্যে জানান ডায়াবেটিস, হৃদরোগ কিম্বা উচ্চ রক্তচাপ জনিত রোগ সমুহের বেলায় গর্ভ নিরোধ পদ্ধতি গ্রহণের বিষয়ে আমাদের নির্দিষ্ট কোন নীতিমালা না থাকায় ডাক্তাররা যথাযথ চিকিৎসা প্রদানে সমস্যায় পরেন, তিনি এই বিষয়ে নীতিমালা তৈরির জন্য গুরত্ব আরোপ করেন।

ওজিএসবির সেক্রেটারি জেনারেল প্রফেসর সালমা রউফ পুরো সেমিনারটি সঞ্চালনা করেন। সেমিনারে অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন প্রফেসর আফজালুন্নেসা চৌধুরী, প্রফেসর গুলশান আরা, ড. মো. রফিকুল ইসলাম তালুকদার, ড. আবু জামিল ফয়সাল, গণস্বাস্থ্য বিশেষজ্ঞ ও ড. প্রফেসর আনয়ারা বেগম প্রমুখ।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর