শনিবার, ১৭ মে, ২০১৪ ০০:০০ টা

এক পলক

উদ্ভাবন

হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এবার মিষ্টি কুমড়ার দুটি উন্নত জাত উদ্ভাবন করেছেন। উদ্ভাবিত জাত দুটি হচ্ছে 'হাজী' ও 'দানেশ'। দুটি জাতই অধিক ফলনশীল ও পুষ্টিমানের দিক থেকে ক্যারোটিনের ভাণ্ডার হিসেবে কাজ করে। বেসরকারি বীজ প্রতিষ্ঠান লাল তীর সিড লিমিটেডের প্রধান উদ্ভিদ প্রজননবিদ জি এম মহসীন ২০১১ সালের জুনে হাবিপ্রবিতে গবেষণা কার্যক্রম শুরু করেন। এর সার্বিক তত্ত্বাবধান ও দিকনির্দেশনায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. হাসানুজ্জামান।

-দিনাজপুর প্রতিনিধি

 

স্বর্ণসহ আটক

বেনাপোল সীমান্ত থেকে গতকাল সকালে ৭৫ ভরি সোনার বারসহ দুই স্বর্ণ চোরাচালানিকে আটক করেছে বিজিবি সদস্যরা। তারা হলো- যশোরের অভয়নগর উপজেলার গাজিপুর গ্রামের উত্তম মণ্ডল ও জসিম উদ্দিন।

-বেনাপোল প্রতিনিধি

 

চাঁদা না পেয়ে...

চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় চাঁদা না পেয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের নির্মাণ শ্রমিক অপহরণের চেষ্টা করেছে সন্ত্রাসীরা। এ সময় এলাকাবাসী প্রতিরোধের চেষ্টা করলে সন্ত্রাসীরা বোমার বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়। বৃহস্পতিবার রাত দেড়টার দিকে আলমডাঙ্গার টেকপাড়া-পাঁচলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে এ ঘটনা ঘটে।

-চুয়াডাঙ্গা প্রতিনিধি

 

অন্যরকম ভোট

এলাকার নিরাপত্তা ও পরিবেশের সুরক্ষার স্বার্থে নিজ উদ্যোগে নৈশপ্রহরী ও পরিচ্ছন্ন কর্মী নিয়োগের জন্য ব্যতিক্রমী ভোটে অংশ নিলেন শহরের কলেজ পাড়া, সাহা পাড়া, জেলা পাড়ার বাসিন্দারা। গতকাল কলেজ পাড়া এলাকার একটি বাড়িতে এই ব্যতিক্রমী ভোট অনুষ্ঠিত হয়েছে। সেখানে প্রায় ২১৪ জন বাড়ির মালিক ভোট দেন।

-মাগুরা প্রতিনিধি

 

উদ্বোধন

জাতীয় সংসদের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া এমপি গতকাল দাউদকান্দি উপজেলার স্থানীয় ভাজরা গ্রামের ৫০০ পরিবারের মাঝে নতুন পল্লী বিদ্যুতের সংযোগের উদ্বোধন করেন। স্থানীয় ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আবদুস ছালামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন কেন্দ্রেীয় আওয়ামী লীগ নেতা ইঞ্জিনিয়ার আবদুর সবুর, আবুল হাসেম সরকার, আহসান হাবীব চৌধুরী, এস.এম রকিব উদ্দিন প্রমুখ।

-দাউদকান্দি প্রতিনিধি

রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
রূপগঞ্জে মুক্তিযোদ্ধা মো. নূরুল হক আর নেই। গতকাল সকালে উপজেলার তারাব পৌরসভার কাহিনা তার নিজ বাড়িতে তিনি ইন্তিকাল করেন। তার বয়স হয়েছিল ৭০ বছর। দুপুর ২টায় কাহিনা মসজিদ মাঠে মরহুমের জানাযা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়। এ সময় স্থানীয় সংসদ সদস্য গাজী গোলাম দস্তগীর উপস্থিত ছিলেন। মৃত্যুকালে তিনি ৩ ছেলে, ২ মেয়ে  ও ২ স্ত্রীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
-রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

৫০ মণ জাটকা জব্দ
ধলেশ্বরী নদীতে নারায়ণগঞ্জের ফতুল্লার পাগলা কোস্টগার্ড স্টেশনের সদস্যরা গতকাল সকালে তিনটি লঞ্চে অভিযান চালিয়ে পরিত্যক্ত অবস্থায় ৫০ মণ জাটকা মাছ জব্দ করেছে। এসব মাছের বাজারমূল্য প্রায় ৬ লাখ টাকা। পরে এসব মাছ জেলা মৎস্য কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়।
-নারায়ণগঞ্জ প্রতিনিধি

বেতন দাবিতে বিক্ষোভ
গাজীপুর মহানগরীর টঙ্গী গাজীপুরা খরতৈল ট্রার্ম কম্পোজিট ও চেরাগআলী সিনকী কারখানায় বকেয়া বেতনের দাবিতে বৃহস্পতিবার রাতে বিক্ষোভ ও ভাঙচুর করে শ্রমিকরা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
-টঙ্গী প্রতিনিধি


 

 

 

 

 

 

সর্বশেষ খবর