শুক্রবার, ২৪ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

পোকায় খাচ্ছে আমন ক্ষেত, কৃষি কর্মকর্তার দেখা নেই

পোকায় খাচ্ছে আমন ক্ষেত, কৃষি কর্মকর্তার দেখা নেই

বাগেরহাটের মোরেলগঞ্জে আমন ক্ষেতে পাতামোড়া ও মাজরা পোকার ব্যাপক আক্রমন দেখা দিয়েছে। পৌরসভাসহ উপজেলার ১৬ ইউনিয়নের অধিকাংশ জমিতে পোকার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে। পোকার আক্রমনে ফসলহানীর আশঙ্কায় কৃষকরা এখন দিশেহারা। বাজারজাতকৃত কীটনাশক প্রয়োগ করেও আশানুরুপ ফল পাচ্ছে না চাষীরা।

মোড়েলগঞ্জ উপজেলা সদর ইউনিয়নের পশ্চিম সরালিয়া গ্রামের কৃষক সরোয়ার হোসেন, ফজলুর রহমান, সোহরাব হোসেন, লতিফ শেখ বলেন, ‘চলতি মৌসুমে বিঘা প্রতি জমিতে ভাড়ার ট্র্যাক্টর দিয়ে জমি চাষ, বীজ, সার কিনে ও কীটনাশক প্রয়োগ করতে যে পরিমান খরচ হয়েছে তার একভাগও ফলন পাওয়া যাবে না। তারা অভিযোগ করেন, এ ব্লকের দায়িত্বে নিয়োজিত উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের সঙ্গে কৃষকদের পরিচয়ই নেই। এসব কর্মকর্তারা ব্যক্তিগত কাজ নিয়েই ব্যস্ত। তাদের কাছ থেকে সংকট মুহুর্তেও কোন পরামর্শ পাওয়া যাচ্ছে না।

ইউপি সদস্যা জাহানারা আকতার খুকিসহ এলাকার অনেক চাষী জানান, বাজারে চাহিদা মত সার কিংবা ঔষধ নেই। বাজার থেকে যে কীটনাশক পাওয়া যায় তাতে পোকা নিধন হচ্ছে না। তাছাড়া কীটনাশক প্রয়োগের জন্য স্প্রে মেশিনের দুষ্প্রাপ্যতা রয়েছে।

সরেজমিন ও কৃষি অফিস সূত্রে জানা গেছে, মোড়েলগঞ্জ উপজেলায় চলতি আমন মৌসুমে ২৫ হাজার হেক্টর জমিতে আমন চাষ করা হয়েছে। প্রতি ইউনিয়নের আমন ক্ষেতে কম বেশি এ পোকার আক্রমন দেখা দিয়েছে। যেখানে মাঠে থাকবে সবুজের সমারোহ সেখানে মাঠের পর মাঠ ফসল বিবর্ণ হয়ে পাতা খঁড় কুটার মতো হয়ে গেছে। আমন ক্ষেতে পোকার ব্যাপক আক্রমনে দিশেহারা কৃষক বাজারের কীটনাশক প্রয়োগ করে তেমন সুফল পাচ্ছে না। এছাড়াও বাজারের সিন্ডিকেটের মাধ্যমে রয়েছে কৃত্রিম সার সংকট। এ পরিস্থিতিতে মাঠ পর্যায়ে উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা কিংবা উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের (ব্লক সুপারভাইজার) উল্লেখযোগ্য কোন তৎপরতা নেই। দু'এক জন কর্মকর্তা ছাড়া বাকীরা (ব্লক সুপারভাইজার) অফিসে, চায়ের দোকানে, কিংবা বাজারে বসে অলস সময় কাটাচ্ছেন বলে চাষিরা অভিযোগ করেন। 

মোড়েলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা এ এইচ এম জাহাঙ্গীর আলম বলেন, অনাকাঙ্খিত এ পরিস্থিতি নিয়ন্ত্রনে মাঠ পর্যায়ে তদারকি ও কৃষকদের যথাযথ পরামর্শ প্রদানের জন্য ব্লকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। তবে এ অবস্থায় ইউরিয়া সার প্রয়োগ না করার জন্য তিনি কৃষকদের আহবান জানান।

বিডি-প্রতিদিন/২৪ অক্টোবর ২০১৪/আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর