শনিবার, ২৫ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

লাইবেরিয়া থেকে গোপালগঞ্জে ফিরে বিপাকে যুবক

প্রাণঘাতী ইবোলা ভাইরাসে আক্রান্ত দেশ লাইবেরিয়া থেকে ফিরে বিপাকে পড়েছেন প্রবাসী আবুল হোসেন দুলু। তিনি পরিবার নিয়ে এলাকা ছেড়ে অন্যত্র চলে গেছেন। ওই প্রবাসীর শরীরে ইবোলা ভাইরাসের জীবাণু আছে কিনা এমন কোনো তথ্য নেই স্থানীয় স্বাস্থ্য বিভাগে। স্থানীয় সূত্রে জানা গেছে, গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার নাগরা গ্রামের আবুল কাসেম মোল্লার ছেলে আবুল হোসেন দুলু ভাগ্যান্বেষণে তিন বছর আগে আফ্রিকান দেশ লাইবেরিয়া যান। ওই দেশটিতে মানবদেহে ইবোলা ভাইরাস ছড়িয়ে পড়ায় গত ৬ অক্টোবর দেশে আসেন। আর ৮ অক্টোবর তিনি গ্রামের বাড়ি নাগরায় যান। কিন্তু বিভিন্ন প্রচার মাধ্যমে ইবোলা ভাইরাস নিয়ে সচিত্র প্রতিবেদন প্রকাশ হওয়ায় মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি হয়। আর লাইবেরিয়া থেকে তিনি বাড়ি ফেরায় এলাকাবাসীর মধ্যে এ নিয়ে বিরূপ প্রতিক্রিয়া শুরু হয়। এলাকায় তাকে নিয়ে ব্যাপক আলোচনা হয়, এতে তিনি ১৯ অক্টোবর অন্যত্র চলে যান।

নাম প্রকাশ না করার শর্তে তার কয়েকজন প্রতিবেশী জানিয়েছেন, আবুল হোসেন দুলুর গ্রামের বাড়ির বসতঘরটিতে আত্দীয়রা বসবাস করছেন। কাউকে না জানিয়ে চলে যাওয়ায় গ্রামবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

কোটালীপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. পবিত্র কুমার কুণ্ডু জানিয়েছেন, এমন খবর পেয়ে আবুল হোসেন দুলুর বাড়িতে মেডিকেল টিম পাঠানো হয়েছিল। কিন্তু তাকে বাড়িতে পাওয়া যায়নি। তবে তিনি এ নিয়ে এলাকাবাসীকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন।

গোপালগঞ্জের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. শফিকুল ইসলাম জানান, লোকমুখে খবর পেয়ে দুলুর বাড়িতে মেডিকেল টিম পাঠানো হয়েছিল। এ থেকে আতঙ্ক ছড়ানোর কোনো কারণ নেই।

সর্বশেষ খবর