রবিবার, ২৯ মার্চ, ২০১৫ ০০:০০ টা

অপসারিত হচ্ছেন স্থানীয় সরকারের ৭ জনপ্রতিনিধি

অপসারিত হচ্ছেন স্থানীয় সরকারের ৭ জনপ্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় সরকারের ৭ জনপ্রতিনিধি শিগগিরই তাদের বর্তমান পদ থেকে সাময়িকভাবে অপসারিত হচ্ছেন বলে একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। এসব জনপ্রতিনিধিদের মধ্যে কেউ কেউ গ্রেফতার হয়ে দীর্ঘদিন ধরে কারাগারে আটক থাকায় কর্মস্থলে অনুপস্থিত এবং ফৌজদারী মামলার আসামী হিসাবে পলাতক রয়েছেন।

জানা গেছে, স্থানীয় সরকার আইন অনুযায়ী যদি কোনো জনপ্রতিনিধি কোনো ফৌজদারী মামলায় চার্জশীটভুক্ত হন এবং ওই চার্জশীট আদালত কর্তৃক গৃহীত হয় তাহলে ওই জনপ্রতিনিধিকে স্থানীয় সরকার মন্ত্রণালয় তার পদ থেকে সাময়িকভাবে অপসরণ করতে পারবে। একটি সূত্র জানায়, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান জামায়াত নেতা মুখলেশুর রহমানের বির’দ্ধে ১৪টি মামলা রয়েছে। এর মধ্যে ১১টি মামলার চার্জশীট আদালত কর্তৃক গৃহীত হয়েছে। তিনি সবকটি মামলায় উচ্চ আদালত থেকে জামিন পেলেও নতুন করে গ্রেফতার হওয়ার আশংকায় দীর্ঘদিন ধরে পলাতক রয়েছেন। ভাইস চেয়ারম্যান জামায়াত নেতা মাওলানা মো. সোহরাব আলীও একাধিক মামলার চার্জশটিভুক্ত আসামী হিসেবে গ্রেফতার হয়ে দীর্ঘদিন ধরে কারাগারে আটক রয়েছেন।

শিবগঞ্জ পৌরসভার মেয়র বিএনপি নেতা শামীম কবীর হেলিম, শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান জামায়াত নেতা মাওলানা কেরামত আলী, ভাইস চেয়ারম্যান বিএনপি নেতা শহীদুল ইসলাম হায়দারী, গোমস্তাপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জামায়াত নেতা তাজের আলী ও ভোলাহাট উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ডা. লোকমান আলী একাধিক মামলার চার্জশীটভুক্ত আসামী। তাদের বির’দ্ধে নাশকতা সৃষ্টি, অগ্নিসংযোগ, সরকারি কাজে বাধা প্রদান, পুলিশের উপর হামলা ও হত্যাসহ বিভিন্ন অভিযোগ রয়েছে। তারাও গ্রেফতার এড়াতে দীর্ঘদিন ধরে পলাতক রয়েছেন। কর্মস্থলে তাদের দীর্ঘদিন অনুপস্থিতির কারণে উপজেলা পরিষদ ও পৌরসভার প্রশাসনিক কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। তবে শিবগঞ্জ পৌরসভার মেয়র বিএনপি নেতা শামীম কবীর হেলিম পুলিশ ও প্রশাসনের তথ্য অনুযায়ী তারা এলাকায় অনুপস্থিত ও পলাতক হলেও অজ্ঞাতস্থান থেকে বিভিন্ন ফাইলপত্রে স্বাক্ষর করছেন। স্থানীয় সরকার আইন ও বিধি অনুয়ায়ী জেলা প্রশাসকের কার্যালয় থেকে এসব জনপ্রতিনিধিকে তাদের পদ থেকে অপসারণ করার জন্য ইতোমধ্যে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারদের লিখিত মতামতসহ সিদ্ধান্ত গ্রহণের জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে স্থানীয় সরকার বিভাগে চিঠি দেয়া হয়েছে বলে জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগ নিশ্চিত করেছে।

সূত্র মতে, স্থানীয় সরকার মন্ত্রণালয় খুব শিগগিরই জেলা প্রশাসকের কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য ও মতামতের ভিত্তিতে ওই ৭ জনপ্রতিনিধিকে তাদের পদ থেকে সাময়িকভাবে অপসারণ করবে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

বিডি-প্রতিদিন/ ২৯ মার্চ ২০১৫/শরীফ

সর্বশেষ খবর