শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

আজ লক্ষীপুর ফুলবাড়ী দেবিদ্বার মুক্ত দিবস

প্রতিদিন ডেস্ক

আজ ৪ ডিসেম্বর। ১৯৭১ সালের এই দিনে বিভিন্ন এলাকা হানাদারমুক্ত হয়েছিল। দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে। এদিকে গতকাল বিভিন্ন এলাকায় পালিত হয়েছে হানাদারমুক্ত দিবস। প্রতিনিধিদের খবর-

লক্ষীপুর : ’৭১ এর ৪ ডিসেম্বর মুক্তিযোদ্ধাদের প্রতিরোধের মুখে আত্মসমর্পণ করে হানাদার বাহিনী ও তাদের দোসররা। শত্রুমুক্ত হয় লক্ষীপুর জেলা। একাত্তরে লক্ষীপুরের বিভিন্ন স্থানে মুক্তিবাহিনীর ১৭টি সম্মুখযুদ্ধসহ ২৯টি দুঃসাহসিক অভিযান চলে। এসব যুদ্ধে শহীদ হন ৩৫ বীর মুক্তিযোদ্ধা।

দিনাজপুর : ফুলবাড়ী হানাদারমুক্ত দিবস আজ। ’৭১ এই দিনে মুক্তিযোদ্ধা ও ভারতীয় মিত্রবাহিনীর সঙ্গে পাকিস্তানী দখলদার খান সেনাদের সঙ্গে যুদ্ধ হয়। দিনটি পালন উপলক্ষে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ নানা বর্মসূচি হাতে নিয়েছে।

 কুমিল্লা : একাত্তরের ৩ ডিসেম্বর মুক্তিবাহিনী ও মিত্রবাহিনী যৌথভাবে হানাদারদের বিরুদ্ধে আক্রমণ পরিচালনা করে। ওই দিন রাতে হানাদাররা দেবিদ্বার ছেড়ে কুমিল্লা সেনা ছাউনিতে পালিয়ে যায়। শত্রুমুক্ত হয় দেবিদ্বার।

ঠাকুরগাঁও : উদীচী শিল্পীগোষ্ঠী ঠাকুরগাঁও জেলা সংসদ ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ঠাকুরগাঁও জেলা ইউনিট কমান্ডের আয়োজনে গতকাল ঠাকুরগাঁও হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে। এদিকে পীরগঞ্জ মুক্ত দিবস উপলক্ষে র‌্যালি বের করে স্থানীয় আওয়ামী লীগ।

বরগুনা : শোভাযাত্রা, শহীদ স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভার মধ্য দিয়ে গতকাল বরগুনা মুক্ত দিবস পালিত হয়েছে। মীর জহুরুল ইসলাম, মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন প্রমুখ আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর