বুধবার, ১৭ মে, ২০১৭ ০০:০০ টা

পাঁচ সন্তান প্রতিবন্ধী বিপাকে বিধবা মা

বিশ্বনাথ প্রতিনিধি

পাঁচ সন্তান প্রতিবন্ধী বিপাকে বিধবা মা

সিলেটের বিশ্বনাথে মায়ের সঙ্গে প্রতিবন্ধী পাঁচ সন্তান —বাংলাদেশ প্রতিদিন

সংসারে নেই আয়ের কোনো উৎস। প্রতিবন্ধী পাঁচ সন্তানের ভবিষ্যৎ কী হবে এই ভেবে দিন কাটে সিলেটের বিশ্বনাথ উপজেলার বিধবা আলিমুন নেছার (৪৬)। সরকার থেকে যে ভাতা পান তা দিয়ে পাঁচ প্রতিবন্ধী ছেলে-মেয়ের প্রতিপালন ও অন্যদের পড়া-লেখার খরচ চালাতে হিমশিম খাচ্ছেন। বছরের পর বছর বহু কষ্টে চলছে তার সংসার। আলিমুন নেছা বিশ্বনাথ সদর ইউনিয়নের নোয়াগাঁও গ্রামের মৃত আবদুল জলিলের স্ত্রী।

গত বুধবার আলিমুন নেছার বাড়ি গিয়ে দেখা যায় বড় মেয়ে বাক ও শারীরিক প্রতিবন্ধী হাজেরাকে (৩১) মুখে খাবার তুলে দিচ্ছিলেন মা। সংবাদকর্মী আসছেন শুনে অপর তিন মেয়ে শারীরিক প্রতিবন্ধী রুবেনা (২৭), সুবেনা (২৫), সাবিনা (২৪) ও ছেলে আবদুল আজিজ (২৬) ঘর থেকে বারান্দায় বেরিয়ে আসেন।

আলিমুন নেছা বলেন, ‘আমার ৯ ছেলে-মেয়ের পাঁচজনই প্রতিবন্ধী। এর মধ্যে সরকারি ভাতা পাচ্ছে চারজন। তা-ও তিন মাসে ছয় হাজার টাকা। যা দিয়ে সংসার চলে না। অভাবের সংসারে প্রতিবন্ধী সন্তানদের ভরণপোষণ চালিয়ে অপর তিন ছেলে-মেয়ের লেখাপড়ার খরচ খেয়ে না খেয়ে চালিয়ে যাচ্ছি। অসুস্থ ছেলে-মেয়ের পড়ানোর ইচ্ছা হলেও অর্থাভাবে সম্ভব হয়নি’। সদর ইউপি চেয়ারম্যান ছয়ফুল হক বলেন, ‘এই পরিবারের চারজন প্রতিবন্ধীকে ভাতা দেওয়া হচ্ছে। এর বাইরে আমাদের দেওয়ার মতো সুযোগ নেই। মানবিক কারণে আমরা চেষ্টায় আছি সরকার থেকে অন্য সুযোগ-সুবিধা দেওয়ার জন্য’। উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিতাভ পরাগ বলেন, ‘বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছি। যেহেতু প্রতিবন্ধী পাঁজনই প্রাপ্ত বয়স্ক; সমাজসেবা অফিসের মাধ্যমে তাদের প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করা যেতে পারে’।

সর্বশেষ খবর