শুক্রবার, ৩০ জুন, ২০১৭ ০০:০০ টা

নাগেশ্বরীর বিস্তীর্ণ চরে গরু-ছাগল পালন

কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রামের নাগেশ্বরীর বেশিরভাগ চরাঞ্চলের বিস্তীর্ণ তৃণভূমিতে দেশীয় গরু পালনে আগ্রহ বেড়েছে। এখানে পালন করা গাভীর দুধ বিক্রির বাড়তি আয়ে চরাঞ্চলের অনেকের পরিবারে সচ্ছলতা এসেছে।

উপজেলার ১০ ইউনিয়নের অর্ধশতাধিক ছোট-বড় চরে পরীক্ষামূলক কিছু চাষাবাদ হলেও বেশিরভাগ জমিই পতিত থাকে সারা বছর। যা গৃহপালিত গরু-ছাগলের চারণভূমি হিসেবে ব্যবহূত হয়। কয়েক বছর ধরে কোরবানির ঈদের বাজারে চরাঞ্চলের দেশীয় এ গরু-ছাগলের চাহিদা বাড়ছে। তাছাড়া উপজেলার বেশিরভাগ গরুর দুধের যোগান আসে এখান থেকে। তাই পরিবারের অভাব মেটাতে গরু পালনে অনেকেই উৎসাহী হয়ে উঠেছেন। একাধিক বেসরকারি প্রতিষ্ঠান গরু পালনে চরাঞ্চলের দরিদ্র পরিবারগুলোকে উৎসাহ ও সহযোগিতা করেছে।

কচাকাটার ধনীরামপুর চরের সাবেক ইউপি সদস্য জলেপ উদ্দিন জানান, চার বছর আগে চর উন্নয়ন প্রকল্পের আওতায় একাধিক বেসরকারি প্রতিষ্ঠান এলাকার বিভিন্ন দুস্থ ও গরিব পরিবারকে দুটি করে গরু এবং প্রতিপালন খরচ দেয়। তা থেকেই গত কয়েক বছরে বেড়েছে তাদের মূলধন, পরিবারেও এসেছে সচ্ছলতা।

একই কথা বলেন ধনীরামপুরের আব্দুল আউয়াল, শৌলমারীর আব্দুল মালেকসহ অনেকেই। ইউপি চেয়ারম্যান মাহাবুবুর রহমান বলেন, সরকারি সহযোগিতা পেলে গরু পালন করে দরিদ্রতা ঘোচাতে সক্ষম হবে চরাঞ্চলের মানুষ।

সর্বশেষ খবর