শুক্রবার, ৩০ জুন, ২০১৭ ০০:০০ টা

মুক্তিযোদ্ধার তালিকা থেকে ৮৭ জনের নাম বাদ

ধামরাই

ধামরাই প্রতিনিধি

ঢাকার ধামরাইয়ে অন্য মুক্তিযোদ্ধার নামের ওপর টেম্পারিং করাসহ বিভিন্ন কারণে উপজেলার মুক্তিযোদ্ধা যাছাই-বাচাই কমিটি ৮৪১ জন আবেদনকারীর মধ্যে ৮৭ জনকে ভুয়া, ১৩ জন দ্বিধা-বিভক্তি ও ৭৪১ জনকে প্রকৃত মুক্তিযোদ্ধা হিসেবে তালিকা তৈরি করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন সাকুকে দ্বিধাবিভক্তির তালিকায় রেখেছে কমিটি। আর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নামের ওপর টেম্পারিং করার অভিযোগ এনে  সেই আলোচিত  চৌহাট ইউনিয়নের রাজাপুর গ্রামের আব্দুল করিম খানের নাম তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

জানা গেছে, ধামরাইয়ের ১৬টি ইউনিয়ন ও পৌরসভার প্রকৃত  মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাইয়ের জন্য স্থানীয় এমপি এমএ মালেককে সভাপতি করে ৭ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করেন মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়। কমিটির সদস্যসচিব হলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কালাম, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু সাঈদ মিয়া, জামুকা’র প্রতিনিধি সদস্য ধামরাইয়ের সাবেক এমপি বেনজীর আহমদ, মুবিম’র প্রতিনিধি সদস্য মোহাম্মদ আলী, মুক্তিযোদ্ধা কেন্দ ীয় কমান্ড কাউন্সিলের প্রতিনিধি সদস্য মো. মেরাজ খানসহ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড আ. রহমান খান। কমিটির কাছে নতুন-পুরাতন মিলে ৮৪১ জন আবেদন করেন। তারা উপজেলা হলরুমে প্রকাশ্যে আবেদনকারীদের উপস্থিতিতে গত ৪ থেকে ৯ ফেব্রয়ারি যাছাই-বাচাই করে  ৭৪১ প্রকৃত মুক্তিযোদ্ধা, ১৩ জন দ্বিধা-বিভক্তি ও ৮৭ জনকে ভুয়া মুক্তিযোদ্ধা হিসেবে চিহিত করেন। জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু সাইদ মিয়া বৃহস্পতিবার অভিযোগ করে স্থানীয় সাংবাদিকদের জানান, তার নামের ওপর টেম্পারিং করেছিল  চৌহাট ইউনিয়নের রাজাপুর গ্রামের আব্দুল করিম খান। যাছাই-বাচাই শেষে কমিটি তাকে প্রকৃত মুক্তিযোদ্ধার তালিকা থেকে    বাদ দিয়েছে।

উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুর রহমান খান জানান, এতো দিন অনেক প্রকৃত মুক্তিযোদ্ধা সরকারি সব ধরনের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়েছে।

সর্বশেষ খবর