শনিবার, ৮ জুলাই, ২০১৭ ০০:০০ টা

ব্যাংকের ৩১ কোটি টাকা লুটেরা শহীদ এখন আমেরিকায়?

চাঁদপুর প্রতিনিধি

চাঁদপুর শহরের বিশিষ্ট ব্যবসায়ী, চাঁদপুর ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক, মেসার্স সি ফুড করপোরেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহিদুর রহমান সোনালী ব্যাংক লিমিটেড চাঁদপুর শাখা থেকে ৩১ কোটি টাকা ঋণ নিয়ে আত্মগোপনে চলে গেছেন। বর্তমানে তিনি আমেরিকায় অবস্থান করছেন বলে নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে। দীর্ঘদিন ব্যাংক কর্তৃপক্ষ যোগাযোগ করে ব্যর্থ হওয়ায় তার স্থাবর-অস্থাবর সম্পত্তি নিলামে বিক্রির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ১৯৮৫ সাল থেকে তিনি কয়েক দফায় সোনালী ব্যাংক থেকে এ ঋণ নিয়েছেন। সর্বশেষ ২০১০ সালে ২২ কোটি টাকা ঋণ নিয়ে লাপাত্তা হওয়ার পরিকল্পনা আঁটেন। ২০১৫ সালে শেষবারের মতো ঋণ নবায়ন করে ব্যাংক কর্তৃপক্ষ।

গত ৩১ মার্চ জাতীয় ও স্থানীয় পত্রিকায় নিলাম বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘আরোপিত ও অনারোপিত সুদসহ ব্যাংক পাওনা আছে ৩১ কোটি ৩৯ লাখ ৪২ হাজার ৬৮২ টাকা ৪২ পয়সা।’ যদিও নিলাম বিজ্ঞপ্তির অনুকূলে কেউ কোনো দরপত্র জমা দেয়নি। এর কারণ অনুসন্ধানে বেরিয়ে এসেছে চাঞ্চল্যকর তথ্য। মূলত সোনালী ব্যাংক কর্তৃপক্ষের কিছু অসাধু কর্মকর্তার সহযোগিতায় মেসার্স সি ফুড করপোরেশন লিমিটেডের বিপরীতে অন্তত পাঁচ গুণ বেশি অর্থ লোন নেওয়ার সুযোগ পেয়েছেন শাহিদুর রহমান। এ ব্যাপারে সোনালী ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার মো. আবদুল মতিন বলেন, ‘ব্যাংক তার সম্পত্তি নিলামে বিক্রি করে মামলা প্রক্রিয়ায় যাবে। তার আগে নিলাম সম্পন্ন প্রক্রিয়া চলছে। আমরা যে কোনোভাবেই হোক ব্যাংকের টাকা উদ্ধারে চেষ্টা চলাব।’

সোনালী ব্যাংক চাঁদপুর শাখার ডিজিএম দেলোয়ার হোসেন আব্বাসী জানান, ঋণের টাকা উদ্ধারের চেষ্টা চলছে। ব্যাংকের কোনো কর্মকর্তা-কর্মচারী জড়িত আছেন কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। ইতিমধ্যে ঊর্ধ্বতন কর্মকর্তা দিয়ে কয়েক দফা তদন্ত করা হয়েছে। মেসার্স সি ফুড করপোরেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহিদুর রহমান চৌধুরীর বক্তব্য নেওয়ার চেষ্টা করলেও সম্ভব হয়নি। বিশ্বস্ত সূত্রে জানা গেছে, তিনি বর্তমানে আমেরিকায় আছেন।

সর্বশেষ খবর