সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

ধান ক্ষেতে ইটভাটা

আমতলী প্রতিনিধি

বরগুনার আমতলী-তালতলী উপজেলার বিভিন্ন এলাকায় ধান ক্ষেতে ইটভাটা গড়ে উঠেছে। এতে হুমকির মুখে পড়েছে ফসলি জমি।

জানা গেছে, কৃষি জমি ও পরিবেশ রক্ষায় ফসলি জমিতে ইটভাটা না করার আইন থাকলেও অবৈধ ইটভাটা মালিকরা তা মানছে না। আমতলী ও তালতলী উপজেলার বিভিন্ন এলাকায় ফসলি জমিতে পরিবেশ অধিদপ্তর, কৃষি অফিসের ছাড়পত্র ও জেলা প্রশাসকের লাইসেন্স ছাড়া ২৫ টি ঝিকঝাঁক, ড্রাম চিমনি (ব্যারেল) ও পাজা ইট পোড়ানোর কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। স্বল্প উচ্চতার ড্রাম চিমনি ১২০ ফুট উচ্চতার স্থায়ী চিমনির ইটভাটা স্থাপন করা হয়েছে। জ্বালানি হিসাবে অনেক ইটভাটায় কয়লার পরিবর্তে কাঠ ব্যবহারের জন্য গ্রাম থেকে বিভিন্ন জাতের গাছ কেটে স্তূপ করে রেখেছে। এতে পরিবেশ বিপর্যয়সহ জনস্বাস্থ্যের মারাত্মক হুমকির আশঙ্কা করছেন পরিবেশবাদীরা।

আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা এস এম বদরুল আলম জানান পরিবেশ অধিদপ্তর কৃষি জমিতে ইটভাটা নির্মাণের বিষয়ে তালিকা চায়নি।

পরিবেশ অধিদপ্তর বরিশাল বিভাগীয় কর্যালয়ের সহকারী পরিচালক আরেফিন বাদল বলেন আমতলীতে অনেক ইটভাটার পরিবেশ অধিদপ্তরের কোনো ছাড়পত্র নেই। পরিবেশ অধিদপ্তরের নীতিমালা লঙ্ঘন করে কেউ ইটভাটা নির্মাণ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য এ সপ্তাহে অভিযান পরিচালনা করা হবে।

আমতলী উপজেলা নির্বাহী অফিসার সরোয়ার হোসেন বলেন পরিবেশ অধিদপ্তরের সঙ্গে যোগাযোগ করে মোবাইল কোর্ট পরিচালনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর