সোমবার, ১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

পইলের মাছের মেলায় জনস্রোত

হবিগঞ্জ প্রতিনিধি

পইলের মাছের মেলায় জনস্রোত

হবিগঞ্জের পইলে মাছের মেলায় জমজমাট বিকিকিনি —বাংলাদেশ প্রতিদিন

হবিগঞ্জ সদর উপজেলার পইলে বসেছে দুইশ বছরের ঐতিহ্যবাহী মাছের মেলা। কেউ যাচ্ছেন মাছ কিনতে। কেউ বড় বড় মাছ দেখতে। মেলায় উঠেছে বিরাট বিরাট সব মাছ। দুই শতাধিক দোকানে এসব মাছের পসরা সাজিয়ে বসেন দোকানিরা। দূর-দূরান্ত থেকে দলে দলে লোক মেলায় এসেছেন। মাছের মেলা ঘিরে গতকাল  ভোর থেকে এলাকাজুড়ে বিরাজ করছে  উৎসবের আমেজ। নাইওর এসেছেন মেয়ে-জামাই। নিমন্ত্রণ করা হয়েছে আত্মীয়-স্বজনকে। মেলায় ৪০ কেজি ওজনের একটি বাঘাইর মাছের দাম হাকানো হয় ৫০ হাজার টাকা। জেলা মত্স্য কর্মকর্তা শাহ মোহাম্মদ এনামুল হক বলেন-‘হাওরের কেমিকেলমুক্ত মাছ এ মেলায় উঠছে। লোকজন সাদরে এ সব মাছ কিনে নিচ্ছেন।’

ঐতিহ্যের পলোবাওয়া : বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি জানান, মাঘ মাসের প্রথম দিনে উপজেলার গোয়াহরী বড় বিলে ঐতিহ্যের পলোবাওয়া উৎসব অনুষ্ঠিত হয়। উৎসবকে কেন্দ্র করে আগের দিন থেকেই বিভিন্ন এলাকার মাছ শিকারিরা গোয়াহরীতে জড়ো হন। বিকালে বিলে গিয়ে দেখা যায়, কনকনে শীত উপেক্ষা করে শিশুসহ সব বয়সের মাছ শিকারির ঢল নেমেছে বিলে।

ফরিদপুরে ষাঁড়দৌড় : ফরিদপুর প্রতিনিধি জানান, চরভদ্রাসন উপজেলায় পৌষ সংক্রান্তিতে ঐতিহ্যবাহী ষাঁড়দৌড় ও রশি ছেঁড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার উপজেলার চরহরিরামপুর ইউনিয়নের আরজখার ডাঙ্গী গ্রামের পদ্মাপাড়ে এই প্রতিযোগিতার আয়োজন করে এলাকাবাসী। চরহরিরামপুর ইউনিয়ন চেয়ারম্যান আমির হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মজিবুর রহমান চৌধুরী নিক্সন এমপি।

সর্বশেষ খবর