বৃহস্পতিবার, ১০ মে, ২০১৮ ০০:০০ টা

পাচারকালে যশোরে ৯ জেব্রা উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, যশোর

যশোরের ভারত সীমান্ত সংলগ্ন শার্শা উপজেলার বাগআঁচড়া থেকে ৯টি জেব্রা উদ্ধার করেছে ডিবি পুলিশ। স্থানীয় লোকজনের কাছ থেকে খবর পেয়ে বাগআঁড়া পশু হাটের তুতু মিয়ার খাটাল থেকে জেব্রাগুলো উদ্ধার করা হয়। এগুলো ভারতে পাচারের উদ্দেশে জড়ো করা হয়েছিল বলে পুলিশ ধারণা করছে। যশোর ডিবি পুলিশের উপ-পরিদর্শক মুরাদ হোসেন জানান, উদ্ধার হওয়া জেব্রাগুলোর মালিক পাওয়া যায়নি। কার্টনে ঢাকা থেকে ১০টি জেব্রা এনে খাটালে রাখা হয়েছিল। এর মধ্যে একটি জেব্রা মারা গেলে বিষয়টি জানাজানি হয়ে যায়। যশোরের অতিরিক্ত পুলিশ সুপার সালাহউদ্দীন শিকদার বলেন, ৯টি জীবন্ত ও একটি মৃত জেব্রা উদ্ধার করা হয়েছে। এগুলো আদালতের মাধ্যমে বন বিভাগের কাছে দেওয়ার চেষ্টা চলছে। গতকাল বিকালে পুলিশের পক্ষ থেকে আদালতের কাছে এ ব্যাপারে আবেদন করা হয়। যশোরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. শাজাহান আলী জেব্রাগুলোকে খুলনা বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করার নির্দেশ দেন।

এর আগেই খুলনা বন বিভাগের পরিদর্শক রাজু আহমেদের নেতৃত্বে একটি টিম যশোর পৌঁছায়। বন বিভাগ সূত্রে জানা গেছে, রাতেই জেব্রাগুলোকে গাজীপুর সাফারি পার্কে পাঠানো হবে।

এদিকে বন কর্মকর্তারা বলছেন, উদ্ধার হওয়া জেব্রাগুলো আফ্রিকার হওয়ার সম্ভাবনাই বেশি। কার্গো বিমান বা জাহাজে এগুলো আনা হতে পারে। এর আগেও একই এলাকা থেকে বাঘ ও সিংহের শাবক উদ্ধার করা হয়েছিল। ওই একই চক্র জেব্রা পাচারের সঙ্গে জড়িত থাকতে পারে। তবে বাংলাদেশে জেব্রা উদ্ধারের খবর এটাই প্রথম।

যশোরের বন কর্মকর্তা সরোয়ার আলম খান বলেন, উদ্ধার হওয়া জেব্রাগুলো মাঝারি আকৃতির, সাব অ্যাডাল্ট, এগুলো আরও বড় হবে। এ ধরনের একেকটি জেব্রার মূল্য দশ লাখ টাকার কম হবে না। তিনি বলেন, দীর্ঘ ভ্রমণজনিত ক্লান্তির কারণে জেব্রাগুলোর বিশেষ যত্ন দরকার। পানি ও ঘাস দিয়ে এগুলোকে চাঙ্গা রাখার চেষ্টা চলছে। ফ্যানের বাতাস দেওয়া হচ্ছে। বিশেষ যত্ন না নিলে আরও জেব্রা মারা যেতে পারে।

সর্বশেষ খবর