বৃহস্পতিবার, ৯ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

৩০ দালালে জিম্মি গ্রাহক

কুমিল্লা বিআরটিএ

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লা নগরীর প্রাণকেন্দ্রে অবস্থিত বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) জেলা শাখা কার্যালয়। এখান থেকে পুরো কুমিল্লার যানবাহন মালিকরা রেজিস্ট্রেশন নবায়ন, ড্রাইভিং লাইসেন্স, ফিটনেস ছাড়পত্র নেন। অতিগুরুত্বপূর্ণ সরকারি এ কার্যালয়টি দাপিয়ে বেড়াচ্ছে ৩০ দালাল। দরকারি কাজে গ্রাহকরা এখানে এসে দালালের খপ্পরে পড়ে প্রতিনিয়ত ভোগান্তির শিকার হন।

ভুক্তভোগীরা জানান, বিআরটিএ কার্যালয়ের ভিতরে গেলেই কর্মকর্তা-কর্মচারীরা বলেন—বাইরে অপেক্ষা করেন, এখন হাতে অনেক কাজ। বাইরে এলে ঘিরে ধরে কয়েকজন যুবক। তারা জানতে চায় কেন এসেছেন কি প্রয়োজন? তাদের কাছে বললেই তারা গ্যারান্টি সহকারে যে কোনো প্রয়োজনীয় কাগজ নির্ধারিত সময়ে গ্রাহকদের হাতে তুলে দিতে পারেন। এরা কেউ বিআরটিএর লোক না হলেও প্রয়োজনীয় কাজ সারতে তাদের উপরই নির্ভরশীল থাকতে হয়।

জানা যায়, ৩০ দালাল নিয়ন্ত্রণ করে কুমিল্লা বিআরটিএ অফিস। এ সব দালালের কলকাঠি নাড়েন অফিসের কয়েক অসাধু কর্মকর্তা-কর্মচারী। দালালদের মধ্যে কয়েকজনের নাম জানা গেছে। তারা হল— বাবুল, টিপু, রাব্বি, সোহাগ, জাফর, মিজান, হানিফ, আলাউদ্দিন, মিল্টন, আলমগীর, ইসমাইল, সিরাজ, বিপ্লব, মুন্না, মনির, মনির-২, খোরশেদ ও কামাল। এছাড়া বিভিন্ন মোটরবাইক শোরুম মালিকরা বিআরটিএর কতিপয় কর্মচারীর সঙ্গে আঁতাত করে রাখে। যেন তাদের দোকান থেকে কেউ বাইক কিনলে দ্রুত লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজ পেতে পারে।

অভিযোগ আছে, আবদুল আলিম নামে এক যুবক মোটরবাইকের রেজিস্ট্রেশন নবায়ন করার জন্য বিআরটিএর নির্ধারিত ব্যাংকে ফি দিয়ে রিসিট অফিসে জমা করেন। অফিস থেকে তাকে ১৫-২০ দিন পরে আসতে বলে। এভাবে দুই মাস ঘুরে নবায়ন করা কাগজ হাতে পান তিনি। একই কাগজ পেতে বিআরটিএর বাবুল নামে এক দালালকে ১ হাজার ৩০০ টাকা দিয়ে সঙ্গে সঙ্গে কাঙ্ক্ষিত কাগজ পেয়ে যান আবদুল আলিম নামে আরেক গ্রাহক। নির্ভরযোগ্য সূত্র জানায়, বিআরটিএ অফিসে ১১ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছেন।

এদের মধ্যে কয়েকজন দালালদের নিয়ন্ত্রণ করেন। তারা অনৈতিক সুবিধা নিয়ে আঙুল ফুলে কলাগাছ বনে গেছেন। দালাল ছাড়া বিআরটিএতে সহজে কোনো কাজ হয় না। কুমিল্লা বিআরটিএ সহকারী পরিচালক নুরুজ্জামান বলেন, ‘আগে কিছু দালাল ছিল। তাদের পুলিশ দিয়ে ধরিয়েছি। এখন অফিসের সামনে কোনো দালাল নেই।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর