বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

শোক দিবসের কর্মসূচিতেও সংঘর্ষ

প্রতিদিন ডেস্ক

জাতীয় শোক দিবসের কর্মসূচি ঘিরে গতকাল বিভিন্ন স্থানে হামলা-সংঘর্ষ হয়েছে। এতে আহত হয়েছেন ২৩ জন। প্রতিনিধিদের পাঠানো খবর— নেত্রকোনা : পূর্বধলায় জাতীয় শোক দিবসের সভায় আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় সাংবাদিক ও পুলিশসহ অন্তত ১০ জন আহত হয়। তাদের স্থানীয় বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে  চিকিৎসা দেওয়া হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে পূর্বধলা বাজারে উপজেলা পার্টি অফিসে আওয়ামী লীগের সভাপতি স্থানীয় এমপি ওয়ারেসাত হোসেন বেলাল গ্রুপের আলোচনা সভা শুরু হয়। অন্যদিকে জামতলা বাজারে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন সমর্থক পূর্বধলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এরশাদ হোসেন মালু গ্রুপের আলোচনা শুরু হয়। উভয় অনুষ্ঠান চলাচালে বেলাল গ্রুপের আলোচনা সভায় উত্তেজনাকর বক্তব্যের এক পর্যায়ে আহমেদ হোসেন সমর্থক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এরশাদ হোসেন মালু গ্রুপের কর্মীরা এমপি ওয়ারেসাত হোসেন বেলালের সভাস্থলে হামলা চালায়। পরবর্তীতে বেলাল সমর্থকরাও আহমদ হোসেন গ্রুপের সভাস্থলে পাল্টা হামলা চালায়।

কুমিল্লা: মুরাদনগর উপজেলায় আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়ার মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। অপরদিকে পুলিশের বাধা উপেক্ষা করে র‌্যালি করে উপজেলা আওয়ামী লীগ। এ ঘটনাকে কেন্দ্র করে উপজেলা প্রশাসনের আয়োজিত শোক সভামঞ্চে উপজেলা আওয়ামী লীগ নেতাদের কোনো আসন না থাকাকে কেন্দ্র করে প্রশাসনের সঙ্গে বাক-বিতন্ডা চলে। এতে প্রায় ৩০ মিনিট অনুষ্ঠান বন্ধ থাকে। সূত্র জানায়, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক অর্থ বিষয়ক সম্পাদক স্থানীয় স্বতন্ত্র এমপি ইউছুফ আব্দুল্লাহ হারুন ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকারের দুই গ্রুপের মধ্যে শোক র‌্যালি করাকে কেন্দ্র  করে গতকাল ভোর থেকে উভয় গ্রুপের কর্মী-সমর্থরা আলাদাভাবে জড়ো হতে থাকে। পরে সকাল সাড়ে ৯টায় জাহাঙ্গীর আলম সরকারের নেতৃত্বে শোক র‌্যালি বের হলে পুলিশ বাধা দেয়। পুলিশি বাধাকে উপেক্ষা করে র‌্যালিটি উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলার দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অপর দিকে সকাল ১০টা উপজেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় সংসদ সদস্য ইউছুফ আব্দুল্লাহ হারুনের নেতৃত্বে উপজেলা পরিষদ হতে একটি র‌্যালি বের হয়। পরে উপজেলার কবি নজরুল মিলনায়তনে এক আলোচনা সভা মঞ্চে উপজেলা আওয়ামী লীগের নেতাদের আসন না থাকায় প্রশাসনের সঙ্গে বাক বিতন্ডায় জড়িয়ে পড়ে। এতে প্রায় ৩০ মিনিট অনুষ্ঠান বন্ধ থাকে। এ সময় মিলনায়তনের বাইরে উভয় গ্রুপের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। এসময় ছুরিকাঘাতে ইকবাল (১৮) নামের একজন আহত হয়। পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

বড়াইগ্রাম : নাটোরের বড়াইগ্রাম সরকারি কলেজে চেয়ারে বসা নিয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে অন্তত ৭ জন আহত হয়েছে। থানা সূত্রে জানা যায়, বুধবার সকালে শিপন ৩/৪ জন বহিরাগত নিয়ে কলেজ চত্বরে শোকদিবসের মঞ্চে গিয়ে শিক্ষকদের জন্য রক্ষিত চেয়ারে বসে। সেখানে উপস্থিত অপর শিক্ষার্থী মাসুদ রানা তাদের শিক্ষকের চেয়ার ছেড়ে দেওয়ার জন্য অনুরোধ করে। এ সময় শিপন চেয়ার না ছেড়ে উল্টো মাসুদের সঙ্গে বিতর্কে জড়ায়। এর একপর্যায় শিপন উত্তেজিত হয়ে মাসুদের ওপর আক্রমণ চালায়। এ সময় অন্যরা এগিয়ে এলে সংঘর্ষ বাধে।

সর্বশেষ খবর