সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

সারা দেশে বিজয় দিবস পালিত

প্রতিদিন ডেস্ক

সারা দেশে বিজয় দিবস পালিত

বগুড়ায় শহীদ চান্দু স্টেডিয়ামে শিশুদের প্রদর্শনী - বাংলাদেশ প্রতিদিন

নানা কর্মসূচির মধ্য দিয়ে সারা দেশে পালিত হয়েছে মহান বিজয় দিবস। কর্মসূচির মধ্যে ছিল মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, মনোজ্ঞ কুচকাওয়াজ ও ডিসপ্লে, খেলাধুলা, বিজয় র‌্যালি, আলোচনা সভা, শিশুদের বিভিন্ন ধরনের প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ।

মাগুরা : শহরের নোমানী ময়দান থেকে র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় নোমানী ময়দানে এসে শেষ হয়। সেখানে জেলা আওয়ামী লীগের সভাপতি তানজেল হোসেন খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন মাগুরা-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু, সদর উপজেলা চেয়ারম্যান রুস্তম আলী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুন্সি রেজাউল হক, আবু নাসির বাবলু প্রমুখ। এর আগে শহীদ স্মৃতিস্তম্ভে জেলার নেতৃবৃন্দ পুষ্পমাল্য অর্পণ করেন।

দিনাজপুর : দিনাজপুরে  দিবসটি পালনের লক্ষ্যে বিভিন্ন সংগঠন শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতিস্তম্ভে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, বিজয় র‌্যালি, আলোচনা সভা, সংবর্ধনাসহ ব্যাপক কর্মসূচি পালন করে। প্রথম প্রহরে দলীয় নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি দিনাজপুর জেলা প্রশাসক চত্বরের শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতিস্তম্ভে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। পরে একটি বিজয় র‌্যালি বের করে শহর প্রদক্ষিণ করে। চিরিরবন্দরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনীর মধ্য দিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি। বোচাগঞ্জ কেন্দ্রীয় স্মৃতি সৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও দিনাজপুর-২ আসনের আওয়ামী লীগ প্রার্থী খালিদ মাহমুদ চৌধুরী এমপি।

বীরগঞ্জ ও কাহারোল উপজেলা পরিষদ চত্বরের পৃথক পৃথক ভাবে শহীদ মিনারে শহীদদের স্মৃতির প্রতি এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন মনোরঞ্জন শীল গোপাল এমপি।

এদিকে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেমের  নেতৃত্বে শহীদ মিনার বেদীতে পুষ্পমাল্য অর্পণ করে শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। ব্রাহ্মণবাড়িয়া : প্রথম প্রহরে স্থানীয় ফারুকী পার্কে ৩১ বার  তোপধ্বনির মধ্যদিয়ে দিনব্যাপী কর্মসূচি শুরু করে জেলা প্রশাসন। স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী, জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান, পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন খান। মানিকগঞ্জ : সকালে পতাকা উত্তোলন ও শহীদ বেদীতে পুষ্পার্ঘ্য নিবেদনের মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। এর পর বর্ণাঢ্য একটি র‌্যালি বের হয়। এর পর শহীদ মিরাজ-তপন স্টেডিয়ামে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসনের আয়োজনে রাজনৈতিক দল, শিক্ষা ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানসহ সর্বস্তরের মানুষ এতে অংশ নেয়। অপর দিকে মানিকগঞ্জ দুই আসনের জাতীয় ঐক্যফ্রন্টের সংসদ সদস্য প্রার্থী ইঞ্জিনিয়ার মঈনুল ইসলাম খান সান্ত নিজ এলাকা সিংগাইর উপজেলার  চারিগ্রাম মাঠে নির্মিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময়  মাঠে প্রচুর লোকের সমাগম ঘটে।  লক্ষ্মীপুর :  বিজয় চত্বরে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পুলিশ সুপার আ স ম মাহাতাব উদ্দিন, লক্ষ্মীপুর-৩ সদর আসনের নৌকা প্রতীকের প্রার্থী বেসামরিক বিমান পরিবহন পর্যটন মন্ত্রী  একে এম শাহজাহান কামাল, ধানের শীষ প্রতীকের প্রার্থী শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, লক্ষ্মীপুর-২ রায়পুর আসনের ধানের শীষ প্রতীকের প্রার্থী আবুল খায়ের ভূঁইয়া, স্থানীয় মুক্তিযোদ্ধা, জেলা আওয়ামী লীগ, জেলা বিএনপি নেতৃবৃন্দ, লক্ষ্মীপুর প্রেস ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা।  চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কালেক্টরেট চত্বরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে সংসদ সদস্য মো. আব্দুল ওদুদ, জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক, পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম, মুক্তিযোদ্ধা আলহাজ মো. রুহুল আমিনসহ জেলা মুক্তিযোদ্ধা ইউনিট, জেলা পরিষদ, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা লীগ, যুব মহিলা লীগ, সিভিল সার্জন অফিসসহ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে। পরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। চাঁদপুর : চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ সংলগ্ন মুক্তিযুদ্ধের ভাস্কর্য অঙ্গীকারে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৮টায় জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান ও পুলিশ সুপার জিহাদুল কবির জাতীয় পতাকা উত্তোলন, শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের সূচনা করেন।

কুড়িগ্রাম :  দিনের প্রথম প্রহরে কলেজ মোড়স্থ স্বাধীনতার বিজয়স্তম্ভে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক সুলতানা পারভীন, জেলা পরিষদ চেয়ারম্যান ও সাবেক এমপি জাফর আলী, পুলিশ সুপার মেহেদুল করিম, মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার সিরাজুল ইসলাম টুকু।

পাবনা : বিজয় দিবসের প্রথম প্রহরে স্বাধীনতা চত্বরে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানান জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি

বিশ্ববিদ্যালয়, মুক্তিযোদ্ধা সংসদ, পাবনা চেম্বার অব কমার্স, পাবনা প্রেস ক্লাব, পাবনা রিপোর্টার্স ইউনিটি, পাবনা ড্রামা সার্কেলসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনগুলো।  দিবসটিকে কেন্দ্র করে বিভিন্ন সংগঠন বিজয় র‌্যালি, গান ও আলোচনা সভার আয়োজন করে দিবসটিকে কেন্দ্র করে।

সিরাজগঞ্জ :  দিনটি উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মুক্তির সোপানের শহীদ মিনারে ৩১বার তোপধ্বনির মধ্য দিয়ে সিরাজগঞ্জ জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকার পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে আনুষ্ঠানিক শ্রদ্ধা নিবেদন শুরু হয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এরপর পুলিশ সুপার, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা কমান্ডসহ রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী, পরিবহন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের জন্য পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়াও শহরের শামসুদ্দিন ষ্টেডিয়ামে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে।

হবিগঞ্জ : সকালে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা করা হয়। মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ দুর্জয় হবিগঞ্জ এ জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

মেহেরপুর :  যথাযোগ্য মর্যাদা ও উৎসবমুখর পরিবেশে দিবসটি উদযাপিত হয়েছে। সকালে মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে স্বাধীনতার শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. আতাউল গনি, পুলিশ সুপর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। পরে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের পক্ষ থেকেও শ্রদ্ধা জানানো হয়। মেহেরপুর স্টেডিয়াম মাঠে উদ্বোধন করেন মেহেরপুর জেলা প্রশাসক। পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান. জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ গোলাম রসুল, আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা উপ কমিটির সদস্য এম এ এম ইমন  পৌরসভার মেয়র মাহফুজুর রহমান রিটন, মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, শিক্ষক, সাংবাদিকসহ বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন। বগুড়া : নানা কর্মসূচির মধ্যে শহীদ চান্দু স্টেডিয়ামে সকালে কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠিত হয়। এতে জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ, জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞাসহ সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সুনামগঞ্জ : বিজয় দিবস উপলক্ষে জেলা প্রশাসন জেলা স্টেডিয়ামে কুচকাওয়াজ ও শরীরচর্চার আয়োজন করে। আজ সকাল সাড়ে ৮টায় জাতীয় পতাকা উত্তোলনের পর বেলুন ও কবুতর উড়িয়ে এই অনুষ্ঠানে উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল আহাদ, পুলিশ সুপার বরকতুল্লাহ খানসহ সর্বস্তরের মানুষ।

সর্বশেষ খবর