বৃহস্পতিবার, ২৭ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

নদী-খাল পুনরুজ্জীবিত করে জীববৈচিত্র্য রক্ষা করা হবে

টাঙ্গাইল প্রতিনিধি

নদী-খাল পুনরুজ্জীবিত করে জীববৈচিত্র্য রক্ষা করা হবে

গতকাল সারা দেশে একযোগে খাল খনন শুরু হয়। ছবিটি পঞ্চগড়ের -বাংলাদেশ প্রতিদিন

দেশের ৬৪টি জেলার ছোট নদী, খাল এবং জলায়শ পুনর্খনন (প্রথম পর্যায়) শীর্ষক প্রকল্পের আওতায় সারা দেশে গতকাল একযোগে খাল খনন শুরু হয়েছে। খনন কাজ উদ্বোধনকালে বক্তারা বলেন নদী-খাল পুনরুজ্জীবিত করে মৎস্য সম্পদ বৃদ্ধিসহ    জীববৈচিত্র্য রক্ষা করা হবে। প্রতিনিধিদের পাঠানো খবর

পঞ্চগড় : জেলায় ১৫০ কোটি টাকা ব্যয়ে পাঁচটি নদীর ১৬৪ কি.মি. পুনর্খনন কাজ উদ্বোধন করেন জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন। সরকারের ডেল্টা প্ল্যানের আওতায় এই প্রকল্পে তেতুলিয়া উপজেলার ভেরসা নদীর ১০, সদর উপজেলার চাওয়াই নদীর ২০, করতোয়ার ৭৮, দেবীগঞ্জের বুড়ি তিস্তার ২০, বোদা উপজেলার পাথরাজ নদীর ৩০ ও আটোয়ারী উপজেলার বড়সিংগিয়া ৬ কিমি খাল খনন করা হবে। পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জানান, নদী-খাল পুনরুজ্জীবীত করে মৎস্য সম্পদ বৃদ্ধিসহ জীববৈচিত্র্য সংরক্ষণ করা হবে।

টাঙ্গাইল : সদর ও দেলদুয়ার উপজেলার বরুহা এবং নাগরপুরের নোয়াই খাল পুর্নখনন কাজ উদ্বোধন করেন জেলা প্রশাসক শহিদুল ইসলাম। তিনি খাল খননে গ্রামবাসীর সহযোগিতা কামনা করে বলেন, ‘আমাদের শরীরে পুষ্টিকর খাবার পৌছে দেওয়ার জন্য যেমন শরীরে অসংখ্য রগ রয়েছে। মাটির গুণাগুণ ধরে রেখে মাটিকে তাজা রাখতে খাল ও জলাশয়গুলো সেই কাজ করে। আপনাদের প্রয়োজনেই খালগুলো পুনর্খনন প্রয়োজন’।

কক্সবাজার : জলবায়ু পরিবর্তনসহ একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলার মাধ্যমে টেকসই অর্থনৈতিক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে ছোট নদী, খাল, জলাশয় পুনর্খনন কাজ চলছে বলে জানিয়েছেন পানিসম্পদ মন্ত্রণালয়ের উপসচিব কাজী আবদুর রহমান। কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও নদী পুনর্খনন উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। এ সময় পাউবোর অতিরিক্ত মহাপরিচালক দেলোয়ার হোসেনসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। নীলফামারী : ধাইজান নদী খনন কাজ গতকাল উদ্বোধন করেন জেলা প্রশাসক  নাজিয়া শিরিন। প্রকৌশলী কমলকৃষ্ণ চন্দ্র সরকারের সভাপতিত্বে বক্তৃতা করেন আব্দুর রউফ, মো. সুজাউদ্দৌলা প্রমুখ। কমলকৃষ্ণ চন্দ্র জানান, ধাইজান নদী ছাড়াও জেলার আরও ৯টি ছোট নদী ও একটি খাল খনন করা হবে।

সর্বশেষ খবর