বুধবার, ৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

দখল হচ্ছে মহানন্দা

নদীর জায়গায় গড়ে উঠেছে ভবন প্লট

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

দখল হচ্ছে মহানন্দা

চাঁপাইনবাবগঞ্জে দেদার দখল হচ্ছে মহানন্দা নদী। দখলের পর নদীর জায়গায় তৈরি করা হচ্ছে বহুতল ভবন। কোথাও আবার বালু ভরাট করে তা বিক্রি করা হচ্ছে প্লট হিসেবে। দখল থেকে বাদ যায়নি খেয়াঘাটটিও।

জানা যায়, মহানন্দা, পাগলা ও পুনর্ভবা নদীতে ১৪৭ জন অবৈধ দখলদার চিহ্নিত করে চাঁপাইনবাবগঞ্জ জেলা তথ্য বাতায়নে তাদের নামও প্রকাশ করা হয়। কিন্তু তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দৃশ্যমান কোনো ব্যবস্থা না নেওয়ায় থেমে নেই দখল। কোন কোন জায়গায় দখলের সীমানা চলে গেছে নদীর অনেক ভেতর পর্যন্ত। এতে ব্যহত হচ্ছে স্বাভাবিক প্রবাহ। স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের অফিসের অদূরে গোয়ালবাড়ী খেয়াঘাটের দুই পাশে চলছে দখলের মহৌৎসব। স্থানীয় ভূমি অফিসের হিসেবে গোয়ালবাড়ী খেয়াঘাট এলাকায় দখল হয়ে গেওেছ নদীর প্রায় ১৪ বিঘা জমি। মহানন্দা, পাগলা ও পুনর্ভবা তিন নদী মিলিয়ে পুরো জেলায় নদী পাড়ে অবৈধভাবে দখল করা জমির পরিমাণ প্রায় ২২৫ বিঘা।

স্থানীয় বালিয়াডাঙ্গা ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা রমজান আলী জানান, আমরা দখলদারদের নোটিশ দিয়েছিলাম। তারা আরএস খাতিয়ান ছাড়া অন্য কোনো কাগজপত্র দেখাতে পারেনি। নদী দখলদারদের একটি তালিকা তৈরি করে উর্দ্ধতন কর্তৃপক্ষকে দেওয়া হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সাহিদুল আলম জানান, অবৈধভাবে নদী দখল করে পানি প্রবাহে বাধা সৃষ্টি করা হচ্ছে। এখন নদীর জমি ভরাট করে প্লট আকারেও বিক্রি করা হচ্ছে-এ সব আইনত দ-নীয় অপরাধ। আমরা দখলদারদের তালিকা করে কর্তৃপক্ষকে জানিয়েছে। জেলা প্রশাসক এজেডএম নুরুল হক জানান, অবৈধ স্থাপনা উচ্ছেদে দ্রুত অভিযান চালানো হবে। কাউকে ছাড় দেওয়া হবেনা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর